BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রাশিয়ার কাছে আত্মসমর্পণ করুন! টেলিগ্রামে ইউক্রেনীয় সেনাকে কেন এমন আরজি জেলেনস্কির?

Published by: Tiyasha Sarkar |    Posted: March 10, 2022 8:51 pm|    Updated: March 10, 2022 8:51 pm

Fake Telegram account of Zelensky urged armed forces of Ukraine to surrender | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়ার আগ্রাসনের মাঝেই ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির (Volodymyr Zelenskyy) টেলিগ্রাম অ্যাকাউন্ট থেকেই ইউক্রেনের সেনাদের আত্মসমর্পণের আরজি। মুহূর্তে ভাইরাল সেই পোস্ট। শুরু হয়েছে শোরগোল। তবে জেলেনস্কির দাবি, ওই টেলিগ্রাম অ্যাকাউন্টটি আদৌ তাঁর নয়!

ব্যাপারটা ঠিক কী? রাশিয়া-ইউক্রেন যুদ্ধকে (Russia- Ukraine War) কেন্দ্র করে তোলপাড় গোটা বিশ্ব। এরই মাঝে প্রকাশ্যে আসে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কির একটি টেলিগ্রাম (Telegram) পোস্ট। সেখানে ইউক্রেনের সেনাকে আত্মসমর্পণের কথা বলা হয়। ঝড়ের গতিতে ছড়িয়ে পড়তে থাকে সেই পোস্ট। যার জেরে অপ্রস্তুত পরিস্থিতিতে পড়তে হয় জেলেনস্কিকে। অবশেষে আরেকটি টেলিগ্রাম পোস্টে বিষয়টি খোলসা করেন ইউক্রেন প্রেসিডেন্ট। সাফ জানান, তাঁর তরফে সেনাদের কোনওরকম কোনও আরজি করা হয়নি। তারপরই বন্ধ করে দেওয়া হয়েছে অ্যাকাউন্টটি। উল্লেখযোগ্য, ওই ভুয়ো টেলিগ্রাম অ্যাকাউন্টটিতে ফলোয়ারের সংখ্যা ছিল ২০ হাজারের বেশি।

[আরও পড়ুন: অত্যাচারের বিরুদ্ধে গর্জে উঠুন, আন্তর্জাতিক নারীদিবসে বিশেষ ক্যাম্পেন চালু করছে Truecaller]

এ বিষয়ে টেলিগ্রামের সিইও পাভেল দুরভ জানান, ৯ বছর আগে রাশিয়া সরকারকে ইউক্রেনিয় ইউজারদের ব্যক্তিগত তথ্য দিতে অস্বীকার করেছিলেন তিনি। তাই রাশিয়া মেসেজিং অ্যাপ টেলিগ্রামকে সেখানে নিষিদ্ধ ঘোষণা করে। ঘর ছাড়া হন দুরভ। রাশিয়া ফের এমন কোনও অন্যায় দাবি করলে ফের রুখে দাঁড়াবেন বলেও জানিয়েছেন তিনি।

ইউক্রেনে বর্তমানে বহুল ব্যবহার হয় টেলিগ্রাম অ্যাপটি। তার একটা বড় কারণ, এই অ্যাপটিতে একসঙ্গে ২ লক্ষ মানুষকে মেসেজ ফরোয়ান্ড করতে পারেন। হোয়াটসঅ্যাপে যে সংখ্যাটা মাত্র ২৫৬। উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে প্রবেশ করে রুশ ফৌজ। তারপর থেকেই শুরু হয়েছে ভয়ংকর লড়াই। প্রথমে মনে করা হয়েছিল সহজেই কিয়েভ দখল করবে রাশিয়া। কিন্তু যতই সময় এগিয়েছে, ততই পালটা মার দিয়েছে ইউক্রেনীয় সেনা। এমনকী হাতে অস্ত্র তুলে নিয়েছে সাধারণ মানুষও।

[আরও পড়ুন: তোমারে সেলাম! সমাজে নারীর বহুমুখী প্রতিভাকে অভিনব সম্মান জানাল Google Doodle]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে