BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

তোমারে সেলাম! সমাজে নারীর বহুমুখী প্রতিভাকে অভিনব সম্মান জানাল Google Doodle

Published by: Sulaya Singha |    Posted: March 8, 2022 9:44 am|    Updated: March 8, 2022 9:44 am

International Women’s Day: Google Doodle celebrates women and their diverse roles | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নারী দশভূজা। কখনও মাতৃরূপে নিরাপদ আশ্রয় হয়ে ওঠেন তো কখনও কালীরূপে অশুভের বিনাশ করেন। একই অঙ্গে নানা রূপে নারী। আজও কন্যা ভ্রুণহত্যার মতো নক্ক্যারজনক ঘটনার মাঝেও মহিলারা সমাজে নিজের অস্তিত্ব, গুরুত্ব ও ক্ষমতার প্রমাণ দিয়ে চলেছেন প্রতিপদে। আর সেই নারীদের অদম্য সাহস এবং জীবনশক্তিকে বিশেষ সম্মান জানাল গুগল। ডুডলের মাধ্যমে তুলে ধরা হল সমাজে নারীর বিভিন্ন ভূমিকাকে।

আজ বিশ্বজুড়ে পালিত হচ্ছে নারীদিবস (International Women’s Day)। আর সেই উপলক্ষেই নতুন রূপে সেজে উঠেছে গুগল ডুডল। জনপ্রিয় এই সার্চ ইঞ্জিনে আজ ঢুঁ মারলে প্রথমেই চোখে পড়বে বিভিন্ন বেশে মহিলাদের মুখ। জাতি-ধর্ম-বর্ণ নির্বিষেশে নারীদের সম্মান দিচ্ছে ডুডল। এরপরই চালু হবে একটি ইলাস্ট্রেটরের ভিডিও। যেখানে কখনও মায়ের ভূমিকায় তো কখনও ল্যাবে গবেষকের ভূমিকায় ধরা দিয়েছে মেয়েরা। নারীরা পারেন না, এমন কোনও কাজ নেই এ সমাজে। ওয়াইল্ড লাইভ ফটোগ্রাফি থেকে, ডাক্তারি- প্রতিক্ষেত্রেই তিনি অনন্যা। সেই বার্তাই যেন দিচ্ছে গুগলের ডুডল। ইলাস্ট্রেশনটি তৈরি করেছেন থোকা মিয়ার।

Doodle

[আরও পড়ুন: বৈঠকেও কাটল না জট, বন্ধই থাকছে দেউচা-পাচামি এলাকার পাথর শিল্পাঞ্চল]

গুগল ডুডলের (Google Doodle) পেজটিতে লেখা হয়েছে, “আজ আন্তর্জাতিক নারীদিবস। এই বিশেষ দিনে বিশ্বের বিভিন্ন প্রান্তে নানা ভাষাভাষির নারীদের দৈনন্দিন জীবনযাত্রা, কাজ ও সংস্কৃতি তুলে ধরেছে ডুডল। একজন মা থেকে মোটরসাইকেল সারাইকর্মীর ভূমিকাতেও অবতীর্ণ তিনি। কীভাবে পরিবার সামলেও তাঁরা বহির্বিশ্বে অপরিহার্য হয়ে ওঠেন, এই ইলাস্ট্রেশন সে কাহিনিই ব্যক্ত করে।”

Google doodle

তবে এই প্রথম নয়, এর আগেও নানা উৎসব কিংবা ঐতিহাসিক দিনে সেজে উঠেছে ডুডল। স্বাধীনতা দিবস কিংবা গান্ধীজয়ন্তী, হোলি-সহ নানা দিনে বদলে ফেলা হয় গুগল ডুডলকে। আবার বিখ্যাত কোনও ব্যক্তিত্বকে সম্মান জানিয়েও একাধিকবার সেজেছে ডুডল। নারীদিবসেও তার ব্যতিক্রম হল না।

[আরও পড়ুন: আপনার নামে সিম তুলে ব্যবহার করছে জালিয়াতরা! বুঝবেন কীভাবে?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে