BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আপনার নামে সিম তুলে ব্যবহার করছে জালিয়াতরা! বুঝবেন কীভাবে?

Published by: Tiyasha Sarkar |    Posted: March 7, 2022 7:12 pm|    Updated: March 7, 2022 7:12 pm

Know how many sim card registered on your name | Sangbad Pratidin

সৌরভ মাজি, বর্ধমান: কারও অজান্তে তার নাম ও নথি ব্যবহার করে সিমকার্ড কিনে নিচ্ছেন জালিয়াতরা। সেই সিম (Sim Card) ব্যবহার করে ঘটানো হচ্ছে অপরাধ। ফলে সমস্যায় পড়ে যাচ্ছেন নিরীহ মানুষ। এদিকে পুলিশ বা তদন্তকারী সংস্থা প্রকৃত অপরাধীকে চিহ্নিত করতে বা ধরতে সমস্যায় পড়ে যাচ্ছে। সমস্যা সমাধানের উপায় বাতলে দিলেন সাইবার ক্রাইম বিভাগের এক আধিকারিক।

ওই আধিকারিক বলেন, “যে কোনও মোবাইল সংস্থার সিম কার্ড কিনতে গেলে সরকারি পরিচয়পত্রের নথির প্রয়োজন হয়। বিভিন্নভাবে এই সব নথি হাতিয়ে নিচ্ছে দুষ্কৃতীরা। তা ব্যবহার করে কিনে নিচ্ছে সিম কার্ড। সেই সিম ব্যবহার করে কখনও বিভিন্ন রকম প্রতারণা করা হয়। এমনকী জঙ্গিগোষ্ঠীও এইভাবে সিম সংগ্রহ করে নাশকতার কাজেও যুক্ত হতে পারে। পরে মোবাইলের সূত্র ধরে তদন্ত হলে ফেঁসে যাচ্ছেন অনেকে। তাই সকলেরই প্রয়োজন নিজের নামে কতগুলো সিম কার্ড রয়েছে তা জেনে নেওয়া। কেন্দ্রের টেলিকমিউনিকেশন মন্ত্রকের বিশেষ ওয়েবসাইট থেকই তা জানা সম্ভব।”

[আরও পড়ুন: যুদ্ধবিরোধী সুর দমনের চেষ্টা! রাশিয়ায় Facebook বন্ধ করলেন পুতিন]

 কিন্তু কীভাবে জানবেন, আপনার নামে কতগুলো সিমকার্ড রয়েছে? এর জন্য খুলতে হবে https://tafcop.dgtelecom.gov.in/index.php এই সাইটটি। সেখানে নিজের মোবাইল নম্বর লেখার বক্স আসবে। মোবাইল নম্বরটি লিখে তাঁর নিচে রিকোয়েস্ট ওটিপি অপশনে ক্লিক করতে হবে। ওটিপি নির্দিস্ট বক্সে লিখে দিলেই নিজের নামে কতগুলি সিম কার্ড রয়েছে ও মোবাইল নম্বরগুলি দেখাবে। ফলে সহজেই বুঝে যাবেন, আপনার নামে কতগুলি নম্বর চালু রয়েছে।

এরপরই যে নম্বরগুলি নিজের নয়, সেগুলি রিপোর্ট করতে পারবেন। এছাড়া এই বিষয়টি সাইবার ক্রাইম থানায় জানালেও তারা বন্ধ করার ব্যবস্থা করবে। নিজেকে সুরক্ষিত রাখতে অবশ্যই এই সাইটে গিয়ে সকলেরই একবার যাচাই করে দরকার আদৌ অন্য কেউ আপনার নামে ও নথিতে নেওয়া কোনও মোবাইল নম্বর ব্যবহার করছে কি না। এই বিষয়ে জেলায় জেলায় সাইবার ক্রাইম পুলিশের তরফে সচেতনও করা হচ্ছে সাধারণ মানুষকে।

[আরও পড়ুন: ভুয়ো খবর ছড়ালে ১৫ বছর পর্যন্ত জেল! যুদ্ধের আবহে নয়া আইন পাশ করল রাশিয়া]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে