০৯  আষাঢ়  ১৪২৯  রবিবার ২৬ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভুয়ো খবর ছড়ালে ১৫ বছর পর্যন্ত জেল! যুদ্ধের আবহে নয়া আইন পাশ করল রাশিয়া

Published by: Sulaya Singha |    Posted: March 5, 2022 2:05 pm|    Updated: March 5, 2022 2:05 pm

Russia-Ukraine war: Putin signs law against 'fake news' | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যুদ্ধের আবহে ছড়িয়ে পড়ছে নানা ভুয়ো খবর। যাতে আতঙ্কিত হয়ে পড়ছেন সাধারণ মানুষ। আর এই অভ্যেসকে শক্ত হাতে রুখে দিতে এবার নয়া আইন পাশ করল রাশিয়া। জানিয়ে দেওয়া হল, রুশ সেনা নিয়ে ভুয়ো খবর ছড়ানোর চেষ্টা হলে ১৫ বছর পর্যন্ত জেল হেফাজত হতে পারে।

ভুয়ো খবর আটকাতে একটি বিল পেশ করা হয়েছিল। যেখানে উল্লেখ করা হয়, রুশ সেনা নিয়ে ‘জেনেশুনে ভুয়ো খবর’ ছড়ানোর চেষ্টা করলে কড়া শাস্তির মুখে পড়তে হবে। অপরাধ কতখানি গুরুতর, তা বিবেচনা করে সাজা শোনানো হবে। এক্ষেত্রে ১৫ বছর পর্যন্ত জেল অথবা জরিমানা করা হবে। শুক্রবার এই বিলেই সই করে দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin)। তারপরই তা আইনে পরিণত হয়। পাশাপাশি আরও একটি বিলে সই করেন পুতিন। যেখানে বলা হয়েছে, রুশ সেনার ইউক্রেন আক্রমণের (Russia-Ukraine War) জেরে রাশিয়ার উপর পশ্চিমী দেশগুলির অর্থনৈতিক নিষেধাজ্ঞা চাপানো নিয়ে খবর ছড়ালে অভিযুক্তের তিন বছর পর্যন্ত জেল হতে পারে।

[আরও পড়ুন: পরীক্ষা শুরুর ১ ঘণ্টা ১৫ মিনিট যাওয়া যাবে না শৌচালয়ে, মাধ্যমিকে প্রশ্নফাঁস ঠেকাতে কড়া পর্ষদ]

ইতিমধ্যেই রাশিয়ায় ফেসবুকে (Facebook) নিষেধাজ্ঞা জারি করেছে মস্কো সরকার। গত সপ্তাহেই একাধিক রুশ সংবাদমাধ্যমের পেজকে ইউরোপীয় ইউনিয়ন ও ব্রিটেন থেকে সরিয়ে দিয়েছিল ফেসবুক ও ইনস্টাগ্রাম। এরপরই বিষয়টি রাশিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম নিয়ন্ত্রক সংস্থা রস্কোমনাজরের নজরে পড়ে। পালটা দিতে এবার ফেসবুকের উপর নিষেধাজ্ঞা চাপানোর সিদ্ধান্ত নেওয়া হল বলেই দাবি করা হচ্ছে। তবে শুধু মার্ক জুকারবার্গের সংস্থার প্ল্যাটফর্মগুলিই না, নিষিদ্ধ করা হয়েছে মাইক্রোব্লগিং সাইট টুইটারকেও।

ফেসবুকের উপর বৈষম্যের অভিযোগ এনে রস্কোমনাজর জানায়, ২০২০-র অক্টোবর থেকেই রাশিয়ার বিভিন্ন সংবাদমাধ্যমের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করে চলেছে ফেসবুক। পাশাপাশি একাধিক বিখ্যাত সংবাদমাধ্যমের পেজ সরিয়ে দেয় তারা। যুদ্ধ পরিস্থিতিতে এবার ফেসবুককে কড়া জবাব দিল রাশিয়া।

[আরও পড়ুন: ‘আজ থেকে সব মৃত্যুর দায় ন্যাটোর’, ‘বন্ধু’ জোটের বিরুদ্ধেই ক্ষোভ উগরে দিলেন জেলেনস্কি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে