BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

যুদ্ধবিরোধী সুর দমনের চেষ্টা! রাশিয়ায় Facebook বন্ধ করলেন পুতিন

Published by: Tiyasha Sarkar |    Posted: March 4, 2022 4:50 pm|    Updated: March 4, 2022 4:50 pm

Russia Allegedly Blocks Access To Facebook | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়া-ইউক্রেনের যুদ্ধকে (Russia-Ukraine War) কেন্দ্র করে তোলপাড় গোটা বিশ্ব। পুতিনের সমালোচনায় সব মহল। শুধু অন্য দেশের বাসিন্দারাই নন, রাশিয়ার বহু মানুষও প্রেসিডেন্টের পদক্ষেপের প্রতিবাদ করেছেন। সোশ্যাল মিডিয়ায় সোচ্চার হচ্ছেন অনেকে। যুদ্ধের বিরুদ্ধে সুর চড়াচ্ছেন। সেই কন্ঠরোধ করতে কড়া পদক্ষেপ পুতিনের। রাশিয়া বন্ধ করা হল ফেসবুক। শুধু তাই নয়, টুইটারও বন্ধ করা হয়েছে বলে খবর। এছাড়াও  সে দেশে একাধিক ওয়েবসাইটও খোলা যাচ্ছে না বলেই খবর।

জানা গিয়েছে, রাশিয়ার বহু মানুষ ফেসবুকের পাশাপাশি একাধিক ওয়েবসাইটে প্রবেশ করতে পারছেন না। তবে সেখানকার সংবাদ মাধ্যম সূত্রে খবর, এ বিষয়ে রুশ প্রশাসনের তরফে কোনও নির্দেশিকা জারি করা হয়নি। তবে ইউক্রেনের উপর রুশ বাহিনী হামলা চালানোর পর থেকেই সংবাদ মাধ্যমের উপর চাপ তৈরি করা হচ্ছিল বলে খবর। এসবের মাঝে গত সপ্তাহে রাশিয়ার বেশ কিছু জায়গায় ফেসবুকের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। শুক্রবার অর্থাৎ আজ থেকে গোটা রাশিয়ায় কাজ করছে না ফেসবুক।

[আরও পড়ুন: এবার মোবাইল অ্যাপে অনায়াসেই রিচার্জ করা যাবে মেট্রোর স্মার্টকার্ড, জেনে নিন পদ্ধতি]

ইউক্রেনে যুদ্ধের উত্তাপ ক্রমশই বাড়ছে। খেরসন শহর দখল করেছে রাশিয়া। খারকভ পতনের মুখে।  গত ২৪ ঘণ্টায় খারকিভের লড়াইয়ে রাশিয়ার গোলার আঘাতে ইউক্রেনের ৩৪ জন সাধারণ নাগরিকের মৃত্যু হয়েছে। রুশ গোলা থেকে বাঁচতে মাটির তলায় সাবওয়েই এখন আশ্রয় ইউক্রেনবাসীর এমনটাই দাবি করেছে ইউক্রেন প্রশাসন। যুদ্ধের জেরে মারিউপোল শহরে জল আর বিদ্যুৎ পাওয়া যাচ্ছে না। এই অভিযোগ করছেন দানেৎস্ক-এর গভর্নর।

গত তিন দিনে ইউক্রেনের রাজধানী কিয়েভে রাশিয়ার হামলার সংখ্যাও বেড়েছে। ইউক্রেনের খারকিভ, চেরনিহিভ এবং মারিউপোল এখনও ইউক্রেনের হাতেই আছে। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এমনটাই দাবি করেছে ব্রিটেন। যুদ্ধে রাশিয়ারও ব্যাপক ক্ষতি হয়েছে। তবে এতদিন একথা স্বীকার করেনি মস্কো। কিন্তু গত সপ্তাহে তারা জানিয়েছে, হামলা চালাতে গিয়ে প্রায় ৫০০ রুশ সৈন্যের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন প্রায় ১,৬০০ রুশ সেনা।

[আরও পড়ুন: রুশ হামলায় বিচ্ছিন্ন ইন্টারনেট, ইউক্রেনে স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা চালু করলেন মাস্ক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে