BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৮  শুক্রবার ১৫ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

অন্যায়ভাবে বাজারে প্রভাব খাটাচ্ছে! Google Pay-র বিরুদ্ধে তদন্তের নির্দেশ

Published by: Biswadip Dey |    Posted: November 10, 2020 10:39 pm|    Updated: November 10, 2020 10:39 pm

CCI orders probe against Google for alleged unfair business ways with respect to Google Pay | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বড়সড় অভিযোগ উঠল Google Pay-র বিরুদ্ধে। টেক জায়ান্ট গুগলের (Google) এই পেমেন্ট অ্যাপ্লিকেশনটির বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছে কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া তথা CCI। অভিযোগ, অন্যায়ভাবে নিজেদের প্রভাবশালী অবস্থানের সুযোগ নিয়ে গুগল কার্যত গা-জোয়ারি করে টেক্কা দিতে চাইছে প্রতিযোগিতায় থাকা অন্য পেমেন্ট অ্যাপগুলিকে।

প্লে স্টোর ও অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের উপরে নিয়ন্ত্রণের সুযোগ নিয়ে Google Pay-কে সুবিধা পাইয়ে দিচ্ছে গুগল। CCI-এর তরফে Google Pay-র বিরুদ্ধে অভিযোগ জানিয়ে ৩৯ পাতার একটি নির্দেশিকা জারি করা হয়েছে। কম্পিটিশন অ্যাক্টের চতুর্থ অনুচ্ছেদ অনুযায়ী করা হয়েছে অভিযোগগুলি। ওই নির্দেশিকায় বলা হয়েছে, প্লে স্টোর পেইড অ্যাপস ও IAPs-এর ক্ষেত্রে ৩০ শতাংশ চার্জের বিষয়টিকে বাধ্যতামূলক করায় নিজেদের পছন্দমতো প্রসেসিং সিস্টেম বাছতে পারছেন না অ্যাপ ডেভেলপাররা।

[আরও পড়ুন: ’হোয়াটসঅ্যাপ পে’র মাধ্যমে কীভাবে পাঠাবেন টাকা?‌ জানুন বিস্তারিত পদ্ধতি]

এদিকে তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগ উড়িয়ে দিয়েছে গুগল। তাদের পরিষ্কার জবাব, গুগল পে অ্যাপকে প্লে স্টোরের সার্চ র‌্যাঙ্কিংয়ে কোনও অন্যায় সুবিধা পাইয়ে দেওয়া হয় না। এই সমস্ত অভিযোগগুলি একেবারেই ভুল। তাদের যুক্তি, প্লে স্টোরের র‌্যাঙ্কিং অনেকগুলি বিষয়ের উপরে নির্ভর করে। ইউজাররা যাতে তাদের সার্চ অনুযায়ী সবচেয়ে প্রাসঙ্গিক অ্যাপগুলিই পায় সেটাই গুগলের লক্ষ্য থাকে। ফলে Google Pay আলাদা করে সুবিধা পায় না।

এদিকে গুগল পে-সহ অন্যান্য পেমেন্ট অ্যাপগুলিকে চ্যালেঞ্জ জানিয়ে সদ্য বাজারে এসে গিয়েছে ফেসবুকের পেমেন্ট অ্যাপ ‘হোয়াটসঅ্যাপ পে’। ফেসবুকের সিইও, মার্ক জুকারবার্গ জানিয়েছেন হোয়াটসঅ্যাপের মাধ্যমে টাকা পাঠানোর সময় কোনও অতিরিক্ত চার্জ দিতে হবে না। এই নয়া পেমেন্ট অ্যাপটি  Google Pay ও বাকি জনপ্রিয় পেমেন্ট অ্যাপগুলিকে প্রতিযোগিতায় ফেলে দিতে পারে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: করোনা কালে টিকিট বুকিংয়ের নিয়মে বদল আনল IRCTC, জেনে নিন খুঁটিনাটি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement