BREAKING NEWS

৭ অগ্রহায়ণ  ১৪২৭  সোমবার ২৩ নভেম্বর ২০২০ 

Advertisement

করোনা কালে টিকিট বুকিংয়ের নিয়মে বদল আনল IRCTC, জেনে নিন খুঁটিনাটি

Published by: Sulaya Singha |    Posted: November 7, 2020 5:51 pm|    Updated: November 7, 2020 5:51 pm

An Images

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা কালে দীর্ঘদিন থমকে ছিল রেলের চাকা। তবে আপাতত তুলনামূলক স্বাভাবিক দূরপাল্লার পরিষেবা। লোকাল ট্রেন চলাচলও শুরু হয়েছে ও হতে চলেছে। তাই মহামারীর সময় যাত্রীদের সুবিধার্থে টিকিট কাটার নিয়মে কিছু পরিবর্তন আনল IRCTC। নয়া নিয়মাবলির কথা ঘোষণাও করা হয়েছে।

রেলের টিকিট বুকিংয়ের এই অফিশিয়াল ওয়েবসাইট সিদ্ধান্ত নিয়েছে, এবার থেকে ট্রেন ছাড়ার নির্ধারিত সময়ের ঠিক ৩০ মিনিট আগে দ্বিতীয় রিজার্ভেশন বা সংরক্ষিত আসনের তালিকা তৈরি করা হবে। করোনা সংক্রমণ এড়াতে হাজারো প্রোটোকল মাথায় রেখে পরিষেবা দিতে হচ্ছে রেলকে। সেই জন্য এর আগে ট্রেন ছাড়ার দু’ঘণ্টা আগেই দ্বিতীয় তালিকাটি তৈরি করা হচ্ছিল। আর প্রথম তালিকা বানানো হয়ে গেল ট্রেনের যাত্রা শুরুর চার ঘণ্টা আগেই। যাতে আগেভাগে যাত্রীদের নাম ঘোষণা করা যেতে পারে। এতে হুড়োহুড়ি এড়ানো যায়। এবার ধীরে ধীরে বাড়ছে ট্রেনের সংখ্যা। তাই যাতে স্টেশন থেকে ট্রেন রওনা দেওয়ার আধ-ঘণ্টা আগেও যাত্রীরা টিকিট পান, সেই ব্যবস্থা করতেই নিয়মে বদল আনল IRCTC।

[আরও পড়ুন: ভারতে চালু হোয়াটসঅ্যাপ পে, অর্থ লেনদেনে লাগবে অতিরিক্ত টাকা? উত্তর দিলেন জুকারবার্গ]

কাউন্টারের পাশাপাশি ট্রেন ছাড়ার ৩০ মিনিট আগে পর্যন্ত অনলাইনেও টিকিট বুক করতে পারবেন যাত্রীরা। যে আগে বুক করবেন, তাঁর আসনই সংরক্ষিত থাকবে। ভারতীয় রেলের (Indian Railways) তরফে একটি বিবৃতি দিয়ে বলা হয়েছে, দ্বিতীয় রিজার্ভেশনের তালিকাটি ট্রেনের যাত্রা শুরুর ৩০ মিনিট থেকে ৫মিনিট আগে তৈরি হবে। কেউ টিকিট বুক করার পর বাতিল করতে চাইলে ওই সময়ের মধ্যেই করতে হবে। সঙ্গে সঙ্গে টাকাও ফেরত পাবেন যাত্রীরা। এই নিয়মে নিঃসন্দেহে সুবিধাই হল তাঁদের। কারণ শেষ মুহূর্তে পরিকল্পনা বদলালেও বাতিল টিকিটের টাকা পাওয়া যাবে।

এছাড়া IRCTC-র ই-বুকিংয়ের অন্যান্য নিয়ম একইরকম রয়েছে। ট্রেন ছাড়ার দুই থেকে এক ঘণ্টা আগেই স্টেশনে পৌঁছে যেতে হবে যাত্রীদের। কারণ কোভিড বিধি মেনেই যাত্রীদের রেল পরিষেবা দেওয়া হবে।

[আরও পড়ুন: দিওয়ালির আগেই দুর্দান্ত প্ল্যান ঘোষণা জিওর, মিলবে ৫০৪ জিবি ইন্টারনেট ডেটা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement