BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৯  বুধবার ১ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

গুগলকে ১৩৩৭ কোটি টাকার জরিমানা কেন্দ্রের, পালটা ‘হুঁশিয়ারি’ দিল সার্চ ইঞ্জিন সংস্থা

Published by: Sulaya Singha |    Posted: October 21, 2022 6:23 pm|    Updated: October 21, 2022 8:07 pm

Centre fines Google Rs 1,338 crore for unfair practices | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার কেন্দ্রের তোপের মুখে গুগল। বিরাট অঙ্কের জরিমানা করা হল জনপ্রিয় সার্চ ইঞ্জিন সংস্থাকে! এবার তা নিয়ে কার্যত পালটা হুঁশিয়ারি দিল সংস্থাটি।

ঠিক কী কারণে জরিমানা করা হল গুগলকে? কেন্দ্রের দাবি, প্রভাব খাটিয়ে অ্যান্ড্রয়েড মোবাইল ফোনের দুনিয়ায় একচেটিয়া আধিপত্য, প্রতিযোগিতার শর্ত লঙ্ঘন করেছে গুগল। আর সেই জন্যই এবার অ‌্যালফাবেট আইএনসি-র আওতাধীন গুগলকে মোটা টাকার জরিমানা করল কেন্দ্রীয় সরকার। মোদি সরকারের অধীনস্থ জাতীয় প্রতিযোগিতা নিয়ন্ত্রক সংস্থা (CCI) আন্তর্জাতিক এই সংস্থাটিকে ১৩৩৭.৭৬ কোটি টাকার জরিমানা করেছে।

[আরও পড়ুন: ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটে অন্ধকার দিন, টি-২০ বিশ্বকাপ থেকে ছিটকে গেল দু’বারের চ্যাম্পিয়নরা]

এক সংবাদ সংস্থা সূত্রে খবর, সিসিআই-এর দাবি অনুযায়ী, গুগল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম (ওএস) শুধু পরিচালনাই করে না, সব কিছু দেখভালও করে। নিজেদের মালিকানাধীন অন্য অ্যাপগুলির লাইসেন্সও দিয়ে থাকে তারা। তাই স্মার্টফোট হ‌্যান্ডসেট প্রস্তুতকারী সংস্থাগুলিও নিজেদের মোবাইল ফোনে ওএস (Android operating system) এবং গুগল অ্যাপ ব্যবহার করতে একপ্রকার বাধ্য হয়। সে কারণে গুগলের তৈরি অধিকার এবং বাধ্যবাধকতা সংক্রান্ত একাধিক চুক্তিতেও সই করতে হয় তাদের। যার মধ্যে অন্যতম হল মোবাইল অ্যাপ্লিকেশন ডিস্ট্রিবিউশন এগ্রিমেন্ট। তার আওতায় গুগলের (Google) সার্চ ইঞ্জিন অ্যাপ, ক্রোম ব্রাউজার (Google Chrome), উইজেট আগে থেকেই ইনস্টল করে দেওয়া হয় অ্যান্ড্রয়েড মোবাইল ফোনগুলিতে।

এভাবে ৯৮ শতাংশ স্মাটফোনের বাজারই (Smartphone Market) কড়ায়ত্ত করেছে এই কোম্পানিটি। স্বাভাবিক ভাবেই তাই অন্য প্রতিযোগীদের থেকে সর্বদা এগিয়ে থাকে গুগল। এভাবে তারা অন্যের বাজার দখলের পথে আসলে প্রতিবন্ধকতা তৈরি করে। ফলে মুনাফাও একাই ভোগ করে। আর এর জন্য ধাক্কা খায় অন্য সংস্থাগুলি। সেই কারণেই গুগলকে জরিমানার মুখে পড়তে হয়েছে। এবার এর পালটা দিয়ে গুগল বলে দিল, কেন্দ্রের এই সিদ্ধান্তে ভারতীয় ইউজার এবং ব্যবসা, উভয়ই সমস্যায় পড়তে পারে। যাঁরা অ্যান্ড্রয়েডের নিরাপত্তাকে বিশ্বাস করেন, সেই ইউজাররাও ধাক্কা খেতে পারেন। সেই সঙ্গে দেশের বাজারে বাড়তে পারে স্মার্টফোনের দামও! বিষয়টি পর্যালোচনার পর পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে বলে জানিয়েছে গুগল। 

[আরও পড়ুন: আন্দোলন চলাকালীনই টেট উত্তীর্ণদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি পর্ষদের, ঘোষিত জেলা ভিত্তিক শূন্যপদও]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে