BREAKING NEWS

১৫ ফাল্গুন  ১৪২৭  রবিবার ২৮ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

এবার এক ক্লিকেই জানা যাবে বাজেটের সব খুঁটিনাটি, নয়া অ্যাপ আনল কেন্দ্র

Published by: Sulaya Singha |    Posted: January 24, 2021 1:35 pm|    Updated: January 31, 2021 8:05 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ডিজিটাল ইন্ডিয়া। এ বছর নিউ নর্মাল পরিস্থিতিতে বাজেট বক্তৃতা ছাপা হচ্ছে না এ তো এতদিনে সবাই জেনে গিয়েছেন। কিন্তু ডিজিটাল ভারতে এবার বাজেট বক্তৃতার সফট কপির পাশাপাশি থাকছে নতুন অ‌্যাপ। শনিবার সেই অ‌্যাপ উদ্বোধন করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitaraman)।

‘ইউনিয়ন বাজেট মোবাইল অ‌্যাপ’ (Union Budget Mobile App) নামের এই অ‌্যাপ থেকে প্রস্তাবিত বাজেটের সমস্ত তথ‌্য পাওয়া যাবে। শনিবার বাজেটের ‘হালুয়া সেরিমনি’ পালন করে কেন্দ্রীয় অর্থমন্ত্রী জানান, অ‌্যান্ড্রয়েড এবং আইফোন দুই প্ল‌্যাটফর্মের জন‌্যই এই অ‌্যাপ তৈরি করা হয়েছে। সার্চ, ডাউনলোড, জুম এমনকী প্রিন্ট করার সুবিধাও দেবে এই অ‌্যাপ। ১ ফেব্রুয়ারি অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতা শেষ হওয়ার পরই এই অ‌্যাপে সমস্ত বাজেট সংক্রান্ত নথি পাওয়া যাবে। অর্থনীতি বিষয়ক দপ্তরের সহযোগিতায় এনআইসি এই অ‌্যাপটি তৈরি করেছে। ইউনিয়ন বাজেটের ওয়েব পোর্টালে www.indiabudget.gov.in থেকে অ‌্যাপটি ডাউনলোড করা যাবে।

[আরও পড়ুন: সহজ পদ্ধতিতেই এবার রেকর্ড করা যাবে হোয়াটসঅ্যাপের কল, জানেন কীভাবে?]

দিল্লির মসনদে বসার পর থেকেই বাজেট পেশের রীতিনীতিতে নানা বদল এনেছে কেন্দ্রের মোদি সরকার। কখনও তারা কেন্দ্রীয় বাজেট পেশের দিনবদল করেছে তো কখনও আবার রেল ও সাধারণ বাজেটকে জুড়ে দিয়েছে। মোদি সরকারের আমলেই দীর্ঘতম বাজেট বক্তৃতার সাক্ষী থেকেছে গোটা দেশ। এবার কোভিডের কোপে বদলে যাচ্ছে সাধারণ বাজেটের আরও এক ঐতিহাসিক প্রথা। স্বাধীনতার পর এই প্রথমবার কেন্দ্রীয় বাজেটের (Union Budget) খুঁটিনাটি  ছাপানো হবে না। ছাপানো নথির বদলে বাজেটের সফট কপি পাবেন সাংসদরা।

বাজেট পেশের আগে অর্থমন্ত্রক অর্থাৎ দিল্লির সাউথ ব্লকে সাজ সাজ রব পড়ে যায়। অর্থমন্ত্রকের নিজস্ব ছাপাখানায় মুদ্রণ হয় এই নথি। শতাধিক কর্মী রাত জেগে সাধারণ বাজেটের নথি ছাপেন। এবার সেই ছাপাখানা কার্যত সুনসান। কারণ কোভিড পরিস্থিতিতে একসঙ্গে এত লোকের জমায়েত সম্ভব নয়। সে কথা মাথায় রেখেই এবার কাগজবিহীন করা হচ্ছে কেন্দ্রীয় সাধারণ বাজেট।

[আরও পড়ুন: ফেসবুক থেকে লক্ষাধিক ভারতীয়র তথ্য চুরি, কেমব্রিজ অ্যানালিটিকার বিরুদ্ধে মামলা দায়ের CBI’এর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement