BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ফের ড্রাগনের বিরুদ্ধে ‘ডিজিটাল স্ট্রাইক’, ৫৪টি চিনা অ্যাপ নিষিদ্ধ করল মোদি সরকার

Published by: Sulaya Singha |    Posted: February 14, 2022 10:51 am|    Updated: February 14, 2022 10:51 am

Centre to ban 54 Chinese apps claims to be threat to India's security | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাময়িক বিরতির পর ফের ড্রাগনের বিরুদ্ধে ডিজিটাল স্ট্রাইকের পথে হাঁটল কেন্দ্র। নতুন করে এ দেশে নিষিদ্ধ করা হল ৫৪টি চিনা অ্যাপ।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে জানা গিয়েছে, ৫৪টি অ্যাপের মধ্যে রয়েছে একাধিক নামী সংস্থার অ্যাপও। টেনসেন্ট (Tencent), আলিবাবার (Alibaba) মতো কোম্পানির অ্যাপ থেকে সেলফি ক্য়ামেরা, ভিভা ভিডিও এডিটর, অ্যাপ লকের মতো অ্যাপগুলিও এবার আর ব্যবহার করতে পারবেন না ভারতীয়রা। দেশবাসীর নিরাপত্তা ও তথ্য গোপনীয়তার স্বার্থেই অ্যাপগুলি নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে মোদি সরকার বলে জানানো হয়েছে। ইতিমধ্যেই গুগল প্লে স্টোর-সহ সমস্ত প্রথম সারির অ্যাপ স্টোরগুলিকে কেন্দ্রের তরফে নির্দেশ দেওয়া হয়েছে, যাতে ৫৪টি অ্যাপ সরিয়ে দেওয়া হয়। অর্থাৎ কোনওভাবেই যাতে ইউজাররা তা ডাউনলোড করে ব্যবহার না করতে পারেন। তথ্য প্রযুক্তি আইনের ৬৯এ ধারা মেনে এই নয়া নির্দেশিকা জারি করেছে তথ্য প্রযুক্তি মন্ত্রক।

[আরও পড়ুন: প্রেম দিবস সেলিব্রেশনে বিশেষ গেম নিয়ে হাজির Google Doodle, কীভাবে খেলবেন?]

উল্লেখ্য, ২০২০ সালের জুন মাসে পূর্ব লাদাখ সীমান্তে ভারত-চিন সেনা সংঘর্ষে শহিদ হয়েছিলেন দেশের ২০ জওয়ান। এরপর থেকেই প্রতিবাদস্বরূপ চিনা পণ্য বয়কটের ডাক ওঠে দেশজুড়ে। চিনকে (China) ভাতে মারতে তখনই প্রথম অ্যাপ বন্ধের সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। ভারতে নিষিদ্ধ হয়েছিল শয়ে শয়ে চিনা অ্যাপ। দেশের সার্বভৌমত্ব ও অখণ্ডতার জন্য ক্ষতিকর বলে অভিযোগ তুলে দফায় দফায় ব্যান করা হয়েছিল জনপ্রিয় সমস্ত অ্যাপ। যার মধ্যে ছিল টিকটক থেকে উইচ্যাট, হ্যালো থেকে আলিবাবা ওয়ার্কবেঞ্চ, ক্যামকার্ড। ভারতের ডিজিটাল স্ট্রাইকের কোপে পড়ে অতি জনপ্রিয় গেম PUBG-ও।

২০২২ সালে এসেও চিনের সঙ্গে সম্পর্কে কোনও উন্নতি ঘটেনি। বরং এখনও দুই দেশের সীমান্তে উত্তপ্ত পরিস্থিতি। এমনকী সম্প্রতি প্যাংগং হ্রদের (Pangong Lake) উপরে অবৈধভাবে সেতু বানাচ্ছে চিন (China), বলেও ক্ষোভ উগরে দিয়েছে ভারত। যা নিয়ে বাড়ছে তিক্ততা। এমন পরিস্থিতিতে নতুন বছরে ফের ভারতীয় বাজারে মোদি সরকারের চিনা অ্যাপ নিষিদ্ধ করার সিদ্ধান্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: এবার ফ্যাশনেও আল্লু অর্জুনের রমরমা, বাজার মাতাচ্ছে ‘পুষ্পা’ শাড়ি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে