২ আশ্বিন  ১৪২৭  রবিবার ২০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বিশ্বাসযোগ্যতা হারাচ্ছে চিন! বিশ্বজুড়ে মার খাচ্ছে বেজিংয়ে তৈরি স্মার্টফোনের বিক্রি

Published by: Paramita Paul |    Posted: August 13, 2020 4:11 pm|    Updated: August 13, 2020 4:11 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনায় জেরবার বিশ্ব। আর এই মহামারীর জেরে বিশ্বে একঘরে হয়েছে চিন (China)। উপরন্তু চিনের বিরুদ্ধে ভিনদেশের সার্বভৌমত্ব ও জাতীয় সুরক্ষায় নজরদারি চালানোর অভিযোগ উঠেছে। এমন পরিস্থিতিতে বিশ্বজুড়ে চিনের ব্যবসা ধাক্কা খেয়েছে। সবচেয়ে বেশি প্রভাব পড়েছে সে দেশের ফোন ব্যবসায়। সংবাদসংস্থা রয়টার্সের পরিসংখ্যান বলছে, এ বছর জুলাইয়ে চিনা স্মার্টফোন (Smart Phone) বিক্রি কমেছে প্রায় ৩৫ শতাংশ। 

গত বছরে শেষের দিকে চিন থেকেই শুরু হয় করোনা ভাইরাস (Corona Virus) সংক্রমণ। এখন সেটা গোটা বিশ্বেই মহামারীর আকার নিয়েছে। এমন পরিস্থিতিতে আগের তুলনায় কমে গিয়েছে চিনা স্মার্টফোনের চাহিদা। ফলে চিন থেকে স্মার্টফোন রপ্তানিও অনেকটা কমে গ‌িয়েছে। চিনের অ্যাকাডেমি অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশনস টেকনোলজি (সিএআইসিটি)-র পরিসংখ্যান বলছে, চলতি বছরের জুলাইতে চিন থেকে ২১.৩ মিলিয়ন স্মার্টফোন রপ্তানি হয়েছে। গতবছর জুলাইতে ৩৩ মিলিয়ন স্মার্টফোন রপ্তানি করা হয়েছিল।

[আরও পড়ুন : প্রস্তুতকারী সংস্থার সঙ্গে মোটা অঙ্কের চুক্তি, দ্রুত ভ্যাকসিন তৈরিতে তৎপর আমেরিকাও]

রিপোর্টে আরও বলা হয়েছে, মে ও জুন মাসের তুলনায় জুলাইয়ে চিনা স্মার্টফোনের বিক্রি অনেকটাই কমেছে। গত মে ও জুন মাসে যথাক্রমে ১০ শতাংশ ও ১৬ শতাংশ বিক্রি পড়েছিল। আর গত বছরের জুলাইয়ের তুলনায় এই জুলাইতে কমেছে ৩৫ শতাংশ। গত এপ্রিল মাসে আশ্চর্যজনক ভাবে স্মার্টফোনের বিক্রি ১৭ শতাংশ বৃদ্ধি পেয়েছিল বলে দাবি করা হয়েছে সিএআইসিটি-র রিপোর্টে। এর পর থেকেই স্মার্টফোন শিল্পে ধারাবাহিক মন্দা শুরু হয়। 

[আরও পড়ুন : H-1B ভিসা নিয়ে সুর বদল ট্রাম্প প্রশাসনের, স্বস্তিতে আমেরিকায় কর্মরত ভারতীয়রা]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement