BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

H-1B ভিসা নিয়ে সুর বদল ট্রাম্প প্রশাসনের, স্বস্তিতে আমেরিকায় কর্মরত ভারতীয়রা

Published by: Monishankar Choudhury |    Posted: August 13, 2020 11:33 am|    Updated: August 13, 2020 1:23 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিতর্কের মাঝে H-1B ভিসা নিয়ে সুর বদল ট্রাম্প প্রশাসনের। এবার মার্কিন সংস্থাগুলিতে কর্মরত ভিনদেশি নাগরিকদের জন্য ভিসা নিষেধাজ্ঞায় কিছু ছাড় ঘোষণা করেছে ওয়াশিংটন।

[আরও পড়ুন: প্রতিযোগিতায় পিছিয়ে পড়ার ভয়েই প্রশ্ন তুলছে বহু দেশ, ভ্যাকসিন নিয়ে পালটা রাশিয়ার]

বুধবার মার্কিন বিদেশদপ্তর জানিয়েছে, H-1B ভিসা বা L-1 ভ্রমণ নিষেধাজ্ঞায় কিছু ছাড় ঘোষণা করা হয়েছে। ‘জাতীয় স্বার্থের’ কথা মাথায় রেখে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যে সমস্ত ভিনদেশি নাগরিকরা ইতিমধ্যেই কোনও মার্কিন সংস্থায় কর্মরত রয়েছেন তাঁদের H-1B বা ওয়ার্কিং ভিসা দেওয়া হবে। তবে এক্ষেত্রে শর্ত হল, যে সংস্থায় তিনি কর্মরত রয়েছেন সেখানে পূর্বের পদেই তাঁকে কাজে যোগ দিতে হবে। এর অন্যথা হলে মিলবে না আমেরিকায় কাজের অনুমতি। উল্লেখ্য, কম মাইনে ও আর্থিক লাভের কথা মাথায় রেখে চিন ও ভারত থেকে হাজার হাজার কর্মী নিয়োগ করে মার্কিন সংস্থাগুলি। করোনা আবহে এমন বহু কর্মীই দেশে ফিরে আসেন। কিন্তু গত জুন মাসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভিসা বাতিলের নির্দেশের পর আর তাঁর আমেরিকায় ফিরতে পারছেন না। এবার নয়া ছাড় ঘোষণা হওয়ায় আপাতত কিছুটা স্বস্তি পাবেন তাঁরা।

বিগত কয়েক সপ্তাহ ধরেই স্বাস্থ্যক্ষেত্রে H-1B ভিসা নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আরজি জানিয়েছেন বহু মার্কিন আইন প্রণেতা। করোনা আবহে আমেরিকার বিভিন্ন হাসপাতালে কর্মরত ভিনদেশি স্বাস্থ্যকর্মীরা ফিরতে না পারায় রীতিমতো সমস্যার মুখে পড়তে হচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষকে। সেই কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, আমেরিকাবাসীর বেকারত্ব দূর করার লক্ষ্যে কয়েক মাস আগে সাময়িকভাবে এইচ ওয়ান বি (H-1B)-সহ একাধিক ওয়ার্কিং ভিসা বাতিল করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চলতি বছরের শেষপর্যন্ত কোনও বিদেশিকেই মার্কিন মুলুকে অস্থায়ীভাবে কাজ করার জন্য এইচ ওয়ান বি (H-1B) ভিসা দেওয়া হবে না। পাশাপাশি আরও কয়েকটি ওয়ার্কিং ভিসা বাতিল করছে আমেরিকা। এর ফলে সবচেয়ে বেশি সমস্যায় পড়েছেন আমেরিকায় চাকরিপ্রার্থী ভারতীয়রা। করোনার জেরে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত আমেরিকা। সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু দেখেছে মার্কিন মুলুক। দীর্ঘদিন জারি রাখতে হয়েছে লকডাউন। আর তার জেরেই আমেরিকা জুড়ে ব্যাপকভাবে বেকারত্ব বেড়েছে। সেজন্য কিছুদিনের জন্য কাউকে এইচ ওয়ান বি ভিসা না দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি ট্রাম্পের।

[আরও পড়ুন: থাইল্যান্ডের মঠে নগ্ন হয়ে তাণ্ডব বাংলাদেশি মহিলার, উঠল নিন্দার ঝড়]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement