BREAKING NEWS

১৮ শ্রাবণ  ১৪২৭  সোমবার ৩ আগস্ট ২০২০ 

Advertisement

করোনা মোকাবিলায় ময়দানে অ্যাপল, এবার ‘ফেস শিল্ড’ বানাল iPhone নির্মাতা

Published by: Monishankar Choudhury |    Posted: April 6, 2020 12:24 pm|    Updated: April 6, 2020 12:24 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার করোনা ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করল স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থা অ্যাপল। কোভিড-১৯ মহামারীর মৃত্যুমিছিল রুখতে এবার স্বাস্থ্যকর্মীদের জন্য বিশেষ ‘ফেস শিল্ড’ বা মুখের বর্ম তৈরি করতে চলেছে iPhone প্রস্তুতকারী সংস্থাটি। 

রবিবার অ্যাপল-এর চিফ এগজিকিউটিভ টিম কুক টুইট করে জানিয়েছেন, করোনা ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধরত স্বাস্থ্যকর্মীদের সুরক্ষা নিশ্চিত করতে একধরনের বিশেষ ‘ফেস শিল্ড’ বা বর্ম তৈরি করেছে সংস্থাটির ইঞ্জিনিয়াররা। ইতিমধ্যে ক্যালিফোর্নিয়ার সিলিকন ভ্যালি এলাকার কয়েকটি হাসপাতালে প্লাস্টিকের তৈরি এই শিল্ড সরবরাহ করা হয়েছে বলে জানিয়েছেন কুক। নিজের টুইটার হ্যান্ডেলে কুক লেখেন, “এই মুহূর্তে আমরা পরিস্থিতির চাহিদা মাফিক অত্যাবশ্যকীয় সরঞ্জামের জোগান মেটাতে যতটা সম্ভব সাহায্যের হাত বাড়িয়ে দেব।” তিনি আরও জানান, প্রতি সপ্তাহে ১০ লক্ষেরও বেশি ফেস শিল্ড তৈরি করবে অ্যাপল। মার্কিন স্বাস্থ্যকর্মীদের পর্যাপ্ত জোগান দেওয়া হলে সেগুলি চাহিদা মাফিক অন্য দেশে রপ্তানি করা হবে বলেও জানিয়েছে সংস্থাটি। এছাড়াও প্রায় ২ কোটি ফেসমাস্ক জোগান দিয়েছে স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থাটি। 

প্রসঙ্গত, করোনা ভাইরাসের উৎসস্থল হুবেই প্রদেশ হলেও চিনের চাইতেও বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আমেরিকা। এপর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত ৩ লক্ষেরও বেশি মানুষ। প্রাণ হারিয়েছেন প্রায় ৯ হাজার জন। পরিস্থিতি সামাল দিতে রীতিমতো হিমসিম খাচ্ছে বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশ । এহেন পরিস্থিতিতে আবশ্যকীয় চিকিৎসা সরঞ্জাম যেমন ভেন্টিলেটর প্রস্তুত করতে শুরু করেছে অ্যাপল-এর মতো বেশ কয়েকটি বহুজাতিক সংস্থা। 

[আরও পড়ুন: করোনা LIVE UPDATE: ভারতে ভাইরাসের বলি ১০৯ জন, আক্রান্তের সংখ্যা ৪০০০ ছাড়াল]                                  

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement