BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

CoWin থেকে ফাঁস ১৫ কোটি ভারতীয়র ব্যক্তিগত তথ্য! খবর ভিত্তিহীন বলে দাবি কেন্দ্রর

Published by: Sulaya Singha |    Posted: June 12, 2021 2:07 pm|    Updated: June 12, 2021 2:07 pm

CoWIN app's Corona Vaccination data of 15 crore users leaked, Centre denies | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বর্তমানে দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ অ্যাপ থেকে ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার ঘটনায় ছড়িয়েছে উদ্বেগ। টিকাকরণের (Corona vaccination) জন্য যে অ্যাপে নাম নথিভুক্ত করতে হয়, সেই CoWin অ্যাপ থেকেই নাকি ১৫ কোটি বেশি মানুষের একাধিক গুরুত্বপূর্ণ তথ্য ফাঁস হয়ে গিয়েছে। যা বিক্রি হচ্ছে চড়া দামে। যদিও এমন খবর ভিত্তিহীন বলেই দাবি করেছে কেন্দ্রীয় সরকার। পাশাপাশি কীভাবে, এমন খবর ছড়াল, তা খতিয়ে দেখার আশ্বাসও দেওয়া হয়েছে।

গত বৃহস্পতিবারই কো-উইন অ্যাপ থেকে ভারতীয় নাগরিকদের ডেটা ফাঁস হওয়ার খবর সামনে আসে। মুহূর্তে সেই সংবাদ ছড়িয়ে পড়ে সোশ্যাল মিডিয়ায়। জানা যায়, DarkWeb-এর ডার্ক লিক মার্কেটে নাকি সেসব তথ্য বিক্রি করছে হ্যাকাররা। ৮০০ ডলারের বিনিময়ে কেনা যাচ্ছে সেই ডেটা। যদিও ডার্ক ওয়েব জানিয়ে দেয়, তারা এই তথ্য হ্যাক করেনি। সংগ্রহীত নিজেদের প্ল্যাটফর্ম বিক্রি করছে মাত্রা। কিন্তু করোনা ভ্যাকসিন নেওয়ার জন্য যাঁরা ইতিমধ্যেই সেই প্ল্যাটফর্মে রেজিস্টার করেছেন, এ খবর শুনে রীতিমতো মাথায় হাত পড়ে তাঁদের। যদিও কেন্দ্রের তরফে স্পষ্ট করা হয়েছে, এমন কোনও ঘটনা ঘটেনি। CoWin অ্যাপ থেকে কোনও ইউজারের তথ্য হ্যাকারদের হাতে পৌঁছয়নি।

[আরও পড়ুন: ফেসবুকের দৌলতেই ফুলে ফেঁপে উঠছে দেহব্যবসা! বিস্ফোরক দাবি সমীক্ষায়]

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে বলা হয়, কো-উইন থেকে তথ্য ফাঁসের খবর সম্পূর্ণ মিথ্যে। এর কোনও ভিত্তি নেই। ইউজারের জিও-লোকেশনের ডেটা ফাঁস হয়েছে। যে তথ্য এমনিতেও চায় না কো-উইন অ্যাপ। তবে প্রত্যেকের বাকি তথ্য সুরক্ষিত আছে। কিন্তু এমন খবর ছড়িয়ে পড়ার কারণে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে বলেও জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন।

তবে বিশেষজ্ঞদের একাংশ বলছে, সাধারণত যেভাবে কোনও অ্যাপ হ্যাক করা হয়ে থাকে, এক্ষেত্রে তেমন কিছু হয়নি। এটি বিটকয়েন স্ক্যামের আওতায় পড়ছে। এর সঙ্গে ইউজারদের ব্যক্তিগত তথ্যের কোনও সম্পর্ক নেই। তাঁদের তথ্য সুরক্ষিতই আছে।

[আরও পড়ুন: ‘বিগ সেভিং ডে সেল’ নিয়ে হাজির Flipkart, জেনে নিন কোন ফোনে মিলবে কত ছাড়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement