২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পুরনো ফোন ফেলে দিচ্ছেন? এই পাঁচ উপায়ে নতুন ভাবে ব্যবহার করতে পারেন

Published by: Sulaya Singha |    Posted: November 23, 2022 5:30 pm|    Updated: November 23, 2022 5:30 pm

Do not throw your old unused phone, try these 5 useful tricks | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সময়ের সঙ্গে সঙ্গে আপডেট হচ্ছে প্রযুক্তি। এককালে কিপ্যাড ফোনই ব্যবহার করতেন সকলে। ধীরে ধীরে এল টাচ স্ক্রিনের স্মার্টফোন। যত দিন যাচ্ছে, আরও উন্নত প্রযুক্তিতে অত্যাধুনিক হয়ে উঠছে মোবাইল। আর বাদের খাতায় চলে যাচ্ছে পুরনো ফোনগুলি। সেগুলি ময়লার স্তূপে ফেলে দেওয়া ছাড়া আর উপায় থাকে না। এতে পরিবেশও নোংরা ও ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু ভাবুন তো অব্যবহৃত ফোনগুলি যদি আবার নতুন উপায়ে ব্যবহার করা যেতে পারে! হ্যাঁ, সত্যিই। এই প্রতিবেদনে তেমনই কিছু উপায় বাতলে দেওয়া হল।

১. আপনার পুরনো ফোনটিই হয়ে উঠতে পারে আপনার গাড়ির ক্যামেরা। এর জন্য প্লে স্টোর কিংবা অ্যাপ স্টোর থেকে যে কোনও একটি ড্যাশ ক্যামেরা অ্যাপ ডাউনলোড করে নিন। এবার গাড়িতে একটি ফোন হোল্ডার বসিয়ে নিলেই কাজ শেষ। ক্যামেরার মোবাইলের মাধ্যমেই গাড়ির পিছনের রাস্তাঘাট দেখে নিতে পারবেন। যা আপনাকে দুর্ঘটনা এড়াতে সাহায্য করবে।
২. আপনার পুরনো ফোনটি কি এখনও অন হয় এবং তার স্ক্রিন ঠিকঠাক দেখা যায়? তাহলে আরও একটি উপায়ে পুরনো ফোনকে কাজে লাগাতে পারেন। আপনার বর্তমান ফোনের ছবি, ভিডিও, ফাইল সেখানে রেখে দিন। অর্থাৎ স্টোরেজ ডিভাইসের মতো কাজ করবে আপনার পুরনো স্মার্টফোনটি।

[আরও পড়ুন: প্রতি মাসে অন্তত ১৬ লক্ষ চাকরি দিচ্ছে কেন্দ্র! রেলমন্ত্রীর দাবিতে শোরগোল]

৩. যদি একান্ত আপনার পুরনো ফোনটি ব্যবহার যোগ্য না হয়, তাহলে Cashify.in, Recycledevice.com অথবা Namoewaste.com-এর মতো সাইটে তা দিয়ে দিতে পারেন। এর ফলে যেমন পরিবেশ পরিচ্ছন্ন থাকবে, তেমনই এই সাইটে ফোনগুলি দিয়ে দিলে টাকা ও রিওয়ার্ডও পাবেন।
৪. মোটরবাইকে বিভিন্ন জায়গায় যাওয়ার প্রয়োজন থাকলে নিজের পুরনো ফোনকে নেভিগেটর হিসেবে কাজে লাগাতে পারেন। তাহলে আপনার বর্তমান ফোনটি সেই সময়েও অন্য কাজে ব্যবহার করতে অসুবিধা হবে না।

৫. ফোনের অবস্থা ঠিকঠাক থাকলে নতুন ফোন কেনার সময় পুরনো ফোনটি এক্সচেঞ্জ করে নিন। নাহলে বিভিন্ন ওয়েবসাইট রয়েছে যেখানে স্মার্টফোন বিক্রিও করা যায়। সেখানেই বিক্রি করে দিতে পারেন।

[আরও পড়ুন: নেপালে ক্ষমতা দখলের পথে দেউবার দল, ‘স্বস্তি’ ভারতের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে