Advertisement
Advertisement
geyser

শীতকালে গিজার কেনার পরিকল্পনা? এই পাঁচটি বিষয় অবশ্যই মাথায় রাখুন

সঠিক গিজার বেছে নিন, শীতকালে স্নান করার মুশকিল আসান করুন।

Don't miss these things while buying right geyser this winter | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:December 12, 2022 8:22 pm
  • Updated:December 12, 2022 8:22 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শীতকাল মানেই ঠান্ডায় জুবুথুবু অবস্থা। স্নানের জন্য বাথরুমে যাওয়া অনেকের কাছেই রীতিমতো চ্যালেঞ্জের। কর্মক্ষেত্রে যাওয়ার আগে সাত সকালে কনকনে ঠান্ডা জলে স্নান! নৈব নৈব চ! এই সময় যে জিনিসটা আপনার মুশকিল আসান করতে পারে, তা হল গিজার। জল গরম থাকলে অন্তত শান্তিতে স্নানটা সেরে ফেলা যায়। কিন্তু যে সে গিজার এনে লাগিয়ে দিলেই তো হল না। এতে তো বিদ্যুৎ বিলও বাড়ে। তাই এই শীতে (Winter Season) গিজার কেনার পরিকল্পনা থাকলে পাঁচটি বিষয় অবশ্যই মাথায় রাখুন।

১. কত লিটারের গিজার (geyser) প্রয়োজন, কেনার আগেই তা ঠিক করে নিন। সেই মতোই বাজেট রাখুন। খুব ছোট গিজারের দাম কম হবে ঠিকই, কিন্তু সেই ট্যাঙ্কি দ্রুত ফাঁকাও হবে। ফলে একবার জল তুললেই যে কাজ হয়ে যেত, তা একাধিকবার করতে হবে। এতে বিদ্যুৎ খরচও বেশি। ভুলবশত গিজার অন করে রাখার সম্ভাবনাও থেকে যাবে বেশি। ২-৩ জনের পরিবারের সদস্যর ক্ষেত্রে ৬ লিটার আর বাড়ির লোক ৪-৮ জন হলে বেছে নিন ৩৫ লিটারের গিজার।

Advertisement

[আরও পড়ুন: মেসিদের ম্যাচের রেফারিকে ‘বিদেয়’ করল FIFA, সেমিফাইনালে থেকে বাদ পড়তে পারেন LM10-ও!]

২. এক একজনের বাথরুমের চেহারা ও আকার এক এক রকম হয়ে থাকে। তাই বাথরুমের দেওয়ালে সঠিক ভাবে বসাতে পারবেন, এমন ডিজাইনের গিজারই বেছে নিন।

Advertisement

geyser.jpg1

৩. গিজারটি কতখানি বিদ্যুৎ খরচ করে, অর্থাৎ কতক্ষণ অন থাকলে কতটা ওয়াট পুড়ছে, গিজার কেনার আগে তা অবশ্যই ভালভাবে দেখে নিন। গিজারের বক্সের গায়েই এই সংক্রান্ত সমস্ত তথ্য দেওয়া থাকে। এক্ষেত্রে ৪ স্টার বিশিষ্ট গিজার কিনতে পারেন। বিদ্যুতের খরচ কম হবে।

৪. ডিজাইন, স্টারের পাশাপাশি গিজার কেনার আগে এর সেফটি ফিচারগুলি দেখে নেওয়াও বিশেষ জরুরি। বিশেষ করে বাড়িতে কোনও খুদে সদস্য থাকলে গিজার কতখানি সুরক্ষিত, তা দেখেই কেনা উচিত। এক্ষেত্রে সেফটি ভাল্ভ, অটো-কাটঅফ ফিচার আছে কি না অবশ্যই দেখে নিন।

[আরও পড়ুন: গালওয়ানের পর অরুণাচলের তাওয়াং, ফের সংঘর্ষে জড়াল ভারতীয় ও চিনা সেনা, জখম বহু]

৫. গিজারটি কেমন দেখতে, ডিজিটাল ডিসপ্লে রয়েছে কি না, কন্ট্রোল নব আছে কি না, এসব ফিচার অনেকেই খেয়াল করেন। কিন্তু গিজার কেনার ক্ষেত্রে এগুলি কম প্রয়োজনীয়। বরং যে ব্র্যান্ডের গিজার কিনছেন, তার প্রোডাক্ট কেমন হয়, সেই বিষয়টি জেনে নিন। ইন্টারনেট আর সোশ্যাল মিডিয়ার দৌলতে এখন অনায়াসেই দেখে নিতে পারবেন কোন কোম্পানির গিজার ভাল পারফর্ম করছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ