BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সাবধান! ভুল করেও WhatsApp কিংবা Telegram থেকে এই কাজটি করবেন না

Published by: Tiyasha Sarkar |    Posted: January 23, 2022 6:33 pm|    Updated: January 23, 2022 7:02 pm

Dont use Whatsapp, telegram for this purpose | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার (Coronavirus) কারণে ফের ঘরবন্দি মানুষ। স্কুল-কলেজ থেকে অফিস, সবটাই চলছে ঘরে বসে। আর ওয়ার্ক ফ্রম হোম (Work From Work) মানেই সোশ্যাল মিডিয়ায় গুরুত্বপূর্ণ তথ্য আদান প্রদান চলতেই থাকে। এবিষয়েই সতর্ক করল কেন্দ্র।

জানা গিয়েছে, কেন্দ্রের তরফে নতুন গাইডলাইন প্রকাশ করা হয়েছে। সেখানে সাফ বলা হয়েছে, সরকারি তথ্য আদানপ্রদানে ব্যবহার করা যাবে না হোয়াটসঅ্যাপ (WhatsApp), টেলিগ্রাম-সহ কোনও সোশ্যাল মিডিয়া। কারণ, এই অ্যাপ্লিকেশনগুলির সার্ভার গুলি বেসরকারি সংস্থার হাতে। ফলে গোপন তথ্য ফাঁস হয়ে যাওয়ার সম্ভাবনা থেকেই যায়। তাই অফিসের তথ্য লেনদেনের ক্ষেত্রে নিজেদের সেট আপ ব্যবহারের নির্দেশই দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: ভারত-বিরোধী ভুয়ো খবর ছড়ানোর জের, ৩৫টি পাক ইউটিউব চ্যানেল বন্ধ করল মোদি সরকার]

জানা গিয়েছে, হোম সিস্টেম ব্যবহারের ক্ষেত্রেও তা শুধু মাত্র অফিস নেটওয়ার্কের সঙ্গে যুক্ত করা যাবে। ক্যাবিনেট মন্ত্রী, সমস্ত মন্ত্রক ও উচ্চপদস্থ আধিকারিকদের এবিষয়ে আরও একগুচ্ছ নির্দেশিকা দেওয়া হয়েছে। সেখানে নিরাপত্তা সংক্রান্ত মিটিং চলাকালীন স্মার্টওয়াচ বা স্মার্টফোন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

শুধু তাই নয়, ভারচুয়াল মিটিংয়ের ক্ষেত্রে একাধিক নির্দেশ দেওয়া হয়েছে। করোনার কারণে বহুদিন ধরেই অনলাইন মিটিংয়ে অভ্যস্ত কম বেশি সকলে।  সেক্ষেত্রে প্রতি পদেক্ষেপে পাসওয়ার্ড ব্যবহার আবশ্যক। উল্লেখ্য, কিছুদিন ধরে হোয়াটসঅ্যাপের মাধ্যমে প্রতারণা চালানোর অভিযোগ সামনে এসেছে। জানা গিয়েছে,  অনলাইন স্ক্যামাররা আপনার হোয়াটসঅ্যাপ (WhatsApp) নম্বরটি ক্লোন করে নিয়ে প্রযুক্তির সাহায্যে তা অন্য সিমে ভরে দেয়। আর সেই সিম অ্যাকটিভেট হয়ে গেলেই সিমে থাকা আপনার সমস্ত কনট্যাক্ট নম্বর, পাসওয়ার্ড এবং ব্যাংক অ্যাকাউন্ট ডিটেল অনায়াসে চলে যায় স্ক্যামারের হাতে। অনেক সময় স্ক্যামাররা ভুয়ো কল করেও হোয়াটসঅ্যাপ নম্বর চেয়ে নেয়। এসবের মাঝেই এবার সরকারি কাজে হোয়াটসঅ্যাপ-সহ অন্যান্য অ্যাপ ব্যবহারে জারি নিষেধাজ্ঞা। 

[আরও পড়ুন: গ্যাস সিলিন্ডার কেনার খরচ কমাতে চান? বুকিংয়ের সময় ব্যবহার করুন এই অ্যাপ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে