২০ শ্রাবণ  ১৪২৭  বুধবার ৫ আগস্ট ২০২০ 

Advertisement

‘এনগেজ ডিজিটাল সামিট’-এ সেরার শিরোপা পেল সংবাদ প্রতিদিন ডিজিটাল

Published by: Sulaya Singha |    Posted: August 6, 2019 6:44 pm|    Updated: August 8, 2019 9:24 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঋত্বিক ঘটকের ছবি ‘যুক্তি তক্কো আর গপ্পো’র সেই বিখ্যাত সংলাপটা মনে আছে? ‘ভাবো ভাবো, ভাবা প্র্যাকটিস করো’। এই ভাবনাই সৃষ্টির আঁতুড়ঘর। সংবাদ প্রতিদিন ডিজিটালও তাই আমজনতার মন জয় করতে, ভাবতে শুরু করেছিল। আর শেষমেশ আপনাদের প্রিয় ওয়েবসাইট সেই ভাবনা থেকে উদ্ভূত সৃষ্টিরই স্বীকৃতি পেল পূর্বভারতের সবচেয়ে বড় ডিজিটাল মিডিয়া কনফারেন্সে। মঙ্গলবার কলকাতায় আয়োজিত এনগেজ ডিজিটাল সামিট-এ সেরার শিরোপা পেল Sangbadpratidin.in-এর নতুন ডিজিটাল ভাবনা।

কোন ডিজিটাল ভাবনার জন্য পুরস্কৃত হল Sangbadpratidin.in? আসলে দু্র্গাপুজো নিয়ে বাঙালির আবেগ ও সেলিব্রেশনের সঙ্গে ডিজিটাল ভাবনাকে মিশিয়ে দিয়ে উৎসবের আনন্দকে দ্বিগুণ করে তোলারই উদ্যোগ নিয়েছিলাম আমরা। যা বর্তমান প্রজন্ম শুধু চেটেপুটে উপভোগই করেনি, বাঙালিকে শ্রেষ্ঠ উৎসবের আরও কাছাকাছি এনে দিয়েছিল। মণ্ডপ বা পুজোদালানে না পৌঁছেও বিশ্বের যে কোনও প্রান্তে বসে ধুনুচি নাচ কিংবা সিদুঁর খেলায় শামিল হতে পেরেছেন তাঁরা। শুধু তাই নয়, ইচ্ছা মতো দুর্গা বা অসুর সেজে ভিডিও করে এবং ছবি তুলে তা ফেসবুকে পোস্টও করতে পেরেছেন। গতবারের পুজোয় যাঁরা সংবাদ প্রতিদিন-এর ফেসবুক পেজে নিয়মিত চোখ রেখেছিলেন, তাঁরা নিশ্চয়ই এধরনের ছবি আর ভিডিও দেখতে পেয়েছেন। ভাবছেন তো বিষয়টা কীভাবে হল? তাহলে একটু খোলসা করে বলা যাক।

engage

দুর্গাপুজো বললেই চোখের সামনে ভেসে ওঠে বাঙালির উৎসবে মেতে ওঠার ছবি। শাড়ি কিংবা ধুতি-পাঞ্জাবি পরে অষ্টমীর অঞ্জলি দেওয়া থেকে প্যান্ডেল হপিং, বন্ধুদের সঙ্গে রাতভর আড্ডা থেকে ডায়েটিং ভুলে পেট পুরে খাওয়া-দাওয়া। কিন্তু বর্তমান প্রজন্মের অধিকাংশই দুর্গাপুজোর আনন্দে মেতে উঠলেও পুজোর তথাকথিত আচার-অনুষ্ঠানে অংশ নিতে বিশেষ ভালবাসে না। আর এই সেলিব্রেশন ও রীতির মাঝে সেতুবন্ধনের ভূমিকায় অবতীর্ণ হয়েছিলাম আমরা। ফেসবুক মোবাইল অ্যাপের এ আর প্রযুক্তি (অগমেন্টেড রিয়ালিটি ফেস ফিল্টার) ব্যবহার করে তৈরি করা হয়েছিল চারটি ফেস ফিল্টার। দুর্গা, অসুর, ধুনুচি নাচ ও সিঁদুর খেলা। স্মার্টফোনে ফেসবুকের ফেস ফিল্টার থেকে পছন্দমতো অপশনটি বেছে নিয়ে ছবি তুলে বা ভিডিও করে তা ইউজাররা পোস্ট করেন নিজেদের প্রোফাইলে। সঙ্গে জুড়ে দেন #Pujorface। আর এভাবেই গতবার পুজোয় মণ্ডপে না পৌঁছেও দুর্গাপুজোর আনন্দ উপভোগ করতে পেরেছিল নয়া প্রজন্ম। এই ডিজিটাল ইনোভেশনের জন্য সেরার শিরোপা পেলাম আমরা। 

Digital Crest

এনগেজ ডিজিটাল সামিট-এর পাশাপাশি মুম্বইয়ে আয়োজিত ‘ক্যাম্পেন ইন্ডিয়া ডিজিটাল ক্রেস্ট অ্যাওয়ার্ড’-এও ব্রোঞ্জ জেতে বাংলা সংবাদমাধ্যমের এই ভাবনা। তাছাড়া গোয়ায় আয়োজিত অ্যাবি অ্যাওয়ার্ডসেও ছ’টি বিভাগে মনোনীত হয়েছিল Pujor Face ক্যাম্পেন। দর্শক ও পাঠকদের ভালবাসা এবং আশীর্বাদেই Sangbadpratidin.in ডিজিটাল জাতীয় মঞ্চে পুরস্কৃত হয়েছে। সকলকে ধন্যবাদ।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement