২৮ আশ্বিন  ১৪২৭  সোমবার ২৬ অক্টোবর ২০২০ 

Advertisement

ফের ইনস্টাগ্রামে নজরদারির অভিযোগ ফেসবুকের বিরুদ্ধে, মামলা গড়াল আদালতে

Published by: Tiyasha Sarkar |    Posted: September 18, 2020 1:25 pm|    Updated: September 18, 2020 5:57 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের ইনস্টাগ্রাম (Instagram) ব্যবহারকারীদের উপর নজরদারি অভিযোগ উঠল ফেসবুকের বিরুদ্ধে। এবিষয়ে ইতিমধ্যেই সান ফ্রান্সিসকোর ফেডারেল আদালতে অভিযোগ করেছেন এক ব্যবহারকারী। নিজেদের স্বার্থেই ব্যবহারকারীদের তথ্য হাতানোর চেষ্টা করছে ফেসবুক, অভিযোগ ওই যুবকের।

চলতি বছরের জুলাই মাসে ফেসবুকের (Facebook) বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ উঠেছিল। বলা হয়েছিল, আইফোনের (iPhone) ক্যামেরার মাধ্যমে ফেসবুক নজর রাখছে ব্যবহারকারীদের ইনস্টাগ্রামে। ব্যবহার করা হচ্ছে না এমন সময়েও ক্যামেরাগুলিকে অ্যাক্সেস করতে দেখা গিয়েছে বলেও অভিযোগ ওঠে। কিন্তু অভিযোগ অস্বীকার করে ফেসবুক। অন্য কোনও যান্ত্রিক ত্রুটির কারণে এহেন ঘটনা ঘটে থাকতে পারে বলে জানিয়ে সমস্যা সমাধানের আশ্বাসও দেয়। কিন্তু ফের একই ঘটনার পুনরাবৃত্তি। বৃহস্পতিবার আদালতে অভিযোগ করার পর নিউ জার্সির ওই ইনস্টাগ্রাম ব্যবহারকারী বলেন, “ফেসবুকের ক্যামেরার ব্যবহার উদ্দেশ্যমূলক। অ্যাপটি তার ব্যবহারকারীদের থেকে লাভজনক ও মূল্যবান ডেটা সংগ্রহ করার চেষ্টা করছে।”

[আরও পড়ুন: সিম সোয়্যাপের জালিয়াতদের থেকে সাবধান! ২ লক্ষেরও বেশি টাকা খোয়ালেন এই মহিলা]

অভিযোগে বলা হয়েছে, “ইনস্টাগ্রাম ও ফেসবুক ব্যবহারকারীদের অত্যন্ত ব্যক্তিগত ও গুরুত্বপূর্ণ তথ্য তাঁদের পক্ষে সংগ্রহ করা সম্ভব। স্বার্থের খাতিরে ঠিক সেটাই করছে ফেসবুক।” উল্লেখ্য, গত মাসে ফেসবুকের বিরুদ্ধে দায়ের হওয়া একটি মামলায় বলা হয়েছিল, ফেস রেকগনিশন পদ্ধতির মাধ্যমে ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের উপর নজর রাখছে জনপ্রিয় ওই অ্যাপ। তবে সেই অভিযোগও উড়িয়েছিল ফেসবুক।

[আরও পড়ুন: চিনে ভারতীয়দের তথ্য পাচার করছে আলিবাবার ৭২টি সার্ভার, দাবি গোয়েন্দা রিপোর্টে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement