BREAKING NEWS

২৯ আশ্বিন  ১৪২৮  শনিবার ১৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

টিকা নিলেই শিম্পাঞ্জি হয়ে যাবে মানুষ! ভুয়ো খবর ছড়ানো ৩০০ অ্যাকাউন্ড বন্ধ করল Facebook

Published by: Sulaya Singha |    Posted: August 13, 2021 9:55 pm|    Updated: August 13, 2021 9:55 pm

Facebook bans over 300 accounts that claimed over false news on Covid-19 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অ্যাস্ট্রাজেনেকা (AstraZeneca) ও ফাইজারের কোভিড ভ্যাকসিন নিলে মানুষ পরিণত হবেন শিম্পাঞ্জিতে! মাস কয়েক আগে এমনই খবর ছড়িয়ে পড়েছিল সোশ্যাল মিডিয়া জুড়ে। বিশেষ করে ফেসবুকের মতো জনপ্রিয় প্ল্যাটফর্ম থেকে হু হু করে ছড়িয়েছে এই তথ্য। আর এবার এই ভুয়ো খবর ছড়ানো সমস্ত অ্যাকাউন্ট বন্ধ করে দিল মার্ক জুকারবার্গের সংস্থা।

জানা গিয়েছে, প্রথম রাশিয়া থেকে ছড়ানো এই ভুয়ো খবর সবচেয়ে বেশি পরিমাণে ভাইরাল হয় ভারত, লাতিন আমেরিকা এবং মার্কিন যুক্তরাষ্ট্র। গত বছর ডিসেম্বরের দিকে বিভিন্ন মিম ও পোস্ট তৈরি করা হয়েছিল। যেখানে লেখা ছিল, অ্যাস্ট্রাজেনেকা COVID-19 ভ্যাকসিন নিলেই মানুষ শিম্পাঞ্জিতে পরিণত হবে। গত মে মাসে ফের নতুন করে মাথাচাড়া দিয়ে ওঠে এই সব পোস্ট। প্রশ্ন ওঠে, কতখানি সুরক্ষিত ফাইজার টিকা।

[আরও পড়ুন: Indian Railways: ফেলে আসা সময়কে ধরে রাখল রেল! মলাটবন্দি পাঁচটি প্রাচীন টাইম টেবিল]

ফেসবুক (Facebook) টিমের তরফে বলা হয়, “আমরা ফেসবুক থেকে এরকম ৬৫টা অ্যাকাউন্ট আর ২৪৩টা ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট সরিয়ে ফেলেছি। কারণ এই ধরনের পোস্ট আমাদের পলিসি বিরুদ্ধ।”
উল্লেখ্য, সোশ্যাল প্ল্যাটফর্মে ভুয়ো খবর ছড়ানো রুখতে বারবারই নানা পদক্ষেপ করেছে ফেসবুক। ভুয়ো খবর ছড়িয়েছে, এমন বহু অ্যাকাউন্টের পোস্ট আগেও অনেকবার মুছে ফেলা হয়েছে। এছাড়াও গুজব আটকাতে একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়। কিন্তু তাতেও পুরোপুরি রোখা যায়নি ভুয়ো খবর।

এরই মধ্যে আবার কেন্দ্রের নয়া ডিজিটাল নীতিতে আরও বেড়েছে কড়াকড়ি। কেন্দ্রীয় সরকারের ডিজিটাল আইন মেনেই ভারতে নিজেদের প্ল্যাটফর্মগুলি চালু রেখেছে তারা। তাই হিংসা, সাম্প্রদায়িক উসকানির পাশাপাশি করোনার ভুয়ো খবর যাতে না ছড়ায়, তার জন্যই কঠোর ব্যবস্থা নেওয়া হল। ফেসবুকের আশা, এই অ্যাটাউন্টগুলি বন্ধ করায় বাকিও পরবর্তীতে সজাগ হবে।

[আরও পড়ুন: Relationship Tips: সঙ্গমের সময় প্রাক্তনকে মনে পড়ছে? বিপাকে পড়ার আগে মেনে চলুন এগুলি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement