BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বদলে যাচ্ছে ফেসবুকের নিউজ ফিডের নাম, কেন হঠাৎ এই বদল?

Published by: Biswadip Dey |    Posted: February 17, 2022 5:17 pm|    Updated: February 17, 2022 8:44 pm

Facebook News Feed is now being rebranded to just Feed। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নয়া নামের পথে হাঁটল ফেসবুক (Facebook)। এবার বদলে যাবে নিউজ ফিডের (News Feed) নাম। এতদিন নিউজ ফিড বলা হলেও এবার থেকে তাকে ডাকা হবে শুধুমাত্র ফিড বলে। ফেসবুকের অফিসিয়াল পেজেই এই ঘোষণা করা হয়েছে।

এই ধরনের পরিবর্তন আগেও হয়েছে ফেসবুকে। একসময় যাকে ওয়াল বলা হত, এখন সেটাই হয়েছে টাইমলাইন। কিন্তু কেন এই বদল? মার্ক জুকারবার্গের সংস্থার তরফে জানানো হয়েছে, ইউজাররা তাঁদের ফিডে যে বৈচিত্রময় কনটেন্ট দেখেন তাকে আরও ভালভাবে প্রতিফলিত করতেই এই পরিবর্তনের পথে হাঁটছে তারা।

[আরও পড়ুন: চলন্ত ট্রেনে চড়তে গিয়ে বিপত্তি, মৃত্যুর মুখ থেকে মহিলাকে বাঁচালেন IRCTC কর্মী]

তবে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, এর পিছনে অন্য উদ্দেশ্য রয়েছে। আসলে ফেসবুক থেকে অনেক সময়ই ভুয়ো খবর ছড়িয়ে পড়ার অভিযোগ উঠেছে। তাই নিউজ ফিড নাম থেকে ফিড- এই নামকরণ করে ফেসবুক বোঝাতে চাইছে এটা কোনও মতেই খবরের ফিড নয়। আসলে জুকারবার্গ বহুদিন ধরেই জানিয়েছেন, তাঁরা ফেসবুককে খবরের উৎস হিসেবে পরিচিত করতে চান না। নতুন পদক্ষেপে যেন তারই আভাস।

উল্লেখ্য, সম্প্রতি এক বৈঠকে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের প্রতিনিধিরা কড়া সমালোচনা করেছিলেন ফেসবুক, গুগল, টুইটার কর্তাদের। ভারচুয়াল ওই বৈঠকে কেন্দ্রীয় প্রতিনিধিদের তরফে কেন্দ্রের নতুন নির্দেশিকা ঠিক ভাবে মানা হচ্ছে না বলে অভিযোগ তোলা হয়। বলা হয়, ভুয়ো খবর সম্পর্কে পদক্ষেপের ক্ষেত্রে সংস্থাগুলির এই ধরনের নিষ্ক্রিয়তার কারণেই সরকারই বহু ক্ষেত্রে কনটেন্ট সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে। শেষ পর্যন্ত সেই কারণেই কি ফেসবুকের এমন পদক্ষেপ? প্রশ্ন উঠছে।

তবে খবর একেবারে বাদ যাচ্ছে না বলেই খবর। জানা যাচ্ছে, ফ্রেন্ড, গ্রুপ প্রভৃতি অংশে ভাঙার পাশাপাশি আলাদা ট্যাব হিসেবে রাখা হবে নিউডকেও।

[আরও পড়ুন: অর্থনীতি-বিদেশনীতি কিছুই বোঝেন না, শুধু নেহেরুকে দোষ দেন! মোদিকে বেনজির আক্রমণ মনমোহনের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে