ad
ad

Breaking News

ফেসবুক

ফেক অ্যাকাউন্টে সার্জিক্যাল স্ট্রাইক! কংগ্রেসের সঙ্গে যুক্ত বহু পেজ বন্ধ করল ফেসবুক

বন্ধ করা হয়েছে পাকিস্তানপন্থী বেশ কিছু পেজও।

Facebook removed 687 Facebook Pages & accounts
Published by: Subhajit Mandal
  • Posted:April 1, 2019 6:39 pm
  • Updated:April 17, 2019 1:30 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোটের মুখে ভুয়ো খবর সম্প্রচার বন্ধ করতে বড়সড় পদক্ষেপ ফেসবুক কর্তৃপক্ষের। কংগ্রেস আইটি সেলের সঙ্গে যুক্ত ৬৮৭টি পেজ বন্ধ করে দিল ফেসবুক। সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটির তরফে জানানো হয়েছে, এই পেজগুলি ফেক অ্যাকাউন্ট থেকে চালানো হত। মূলত কংগ্রেস বিরোধীদের সমালোচনার কাজে ব্যবহৃত হত এই পেজগুলি। এগুলি কংগ্রেসের আইটি সেলের সঙ্গে যুক্ত বলে জানিয়েছে ফেসবুক।

[আরও পড়ুন: জওয়ানদের ‘মোদিজি কি সেনা’ বলে মন্তব্য, বিতর্কে যোগী আদিত্যনাথ]

লোকসভা ভোটের আগে ভারতে ফেক নিউজ রুখতে বদ্ধপরিকর ফেসবুক-সহ সোশ্যাল মিডিয়া সাইটগুলি। নির্বাচন কমিশনের তরফে তাদের নির্দেশও দেওয়া হয়েছে। সেই লক্ষ্যেই প্রথম পদক্ষেপ করল ফেসবুক। কংগ্রেসের আইটি সেলের সঙ্গে যুক্ত ৬৮৭ টি পেজ বন্ধ করে দেওয়া হল। ফেসবুক জানিয়েছে, এই পেজগুলি প্রতিপক্ষের সমালোচনার পাশাপাশি, এমন কিছু খবর ছড়াত সোশ্যাল মিডিয়ায়, যার অধিকাংশই ভুয়ো।

ফেসবুক জানিয়েছে, এই পেজগুলি থেকে খবর পোস্ট করা হত, প্রতিপক্ষের সমালোচনা, কারও রাজনৈতিক মতামত এসবই পোস্ট করা হত। এবং এগুলি বিভিন্ন গ্রুপে পোস্ট করা হত। একাধিক পেজে একই খবর পোস্ট করে বিভ্রান্তি ছড়ানো হত। এই অ্যাকাউন্টগুলি যারা চালাত তাদের অধিকাংশই কংগ্রেস আইটি সেলের সঙ্গে যুক্ত। যদিও, কংগ্রেসের তরফে এনিয়ে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি। 

[আরও পড়ুন: ‘হিন্দু সন্ত্রাসবাদ বলে কিছু হয় না’, কংগ্রেসকে আক্রমণ মোদির]

কংগ্রেসের সঙ্গে যুক্ত পেজগুলির পাশাপাশি, বিজেপির সঙ্গে যুক্ত কয়েকটি পেজও বন্ধ করেছে ফেসবুক। এছাড়াও পাকিস্তানপন্থী ১০৩টি পেজ বন্ধ করা হয়েছে। এই পেজগুলি কাশ্মীরে বিভ্রান্ত ছড়ানোর চেষ্টা করত। পাকিস্তান সেনার প্রতি সহমর্মিতা দেখাত।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ