৩০ চৈত্র  ১৪২৭  মঙ্গলবার ১৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

চলতি নির্বাচনে বিদ্বেষমূলক পোস্ট আটকাতে কড়া হচ্ছে ফেসবুক

Published by: Arupkanti Bera |    Posted: March 31, 2021 9:14 pm|    Updated: March 31, 2021 9:14 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে ৪ রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভোট (West Bengal Assembly Election 2021) চলছে। আর সেই ভোটে একে অপরকে আক্রমণের বড় হাতিয়ার ফেসবুক (Facebook) । কিন্তু রাজনৈতিক আক্রমণ করতে গিয়ে যাতে কুৎসা বিদ্বেষমূলক কোনও পোস্ট না হয় তার জন্য সচেষ্ট হচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ।

বিশ্বের সব থেকে বড় গণতন্ত্রের দেশ ভারত (India)। আর ফেসবুকের কাছেও ভারত সব থেকে বড় বাজার। ফেসবুকের মালিকানাধীন জনপ্রিয় মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের ব্যবহারকারীর সংখ্যার নিরিখেও এগিয়ে ভারত। আর ভারতে নির্বাচনের এই আবহে ফেসবুকের মাধ্যমে যাতে ঘৃণা ছড়ানো সম্ভব না হয় সম্প্রতি তা নিয়ে পদক্ষেপ করছে সোশ্যাল মিডিয়া জায়ান্ট। ফেসবুক সম্প্রতি তাদের ব্লগে লিখেছে, আমরা লক্ষ করেছি কিছু বিশেষ পোস্ট বাস্তবে হিংসা ছড়াতে পারে। তাই ফেসবুকের দাবি, তারা সেই ধরনের পোস্ট আটকানোর চেষ্টা করছে। তবে কী পদ্ধতিতে তা করা হবে বা ঘৃণা ছড়ানোর চেষ্টার বিরুদ্ধে কী পদক্ষেপ করা হবে তা জানানো হয়নি।

[আরও পড়ুন: আর ইচ্ছেমতো ট্রেনে মোবাইল, ল্যাপটপ চার্জ দেওয়া যাবে না! কঠোর হচ্ছে রেল]

এর আগে গোটা বিশ্বজুড়েই ফেসবুকের বিরুদ্ধে অভিযোগ উঠতে আরম্ভ করে তারা ঘৃণা ছড়ানো পোস্ট আটকাতে ব্যর্থ হচ্ছে। বিশ্বজুড়ে এর জন্য তোপের মুখে পড়তে হচ্ছে সব থেকে বড় সোশ্যাল মিডিয়া মঞ্চটিকে। এই অভিযোগের জেরে গত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় ফেসবুকে সব রকম রাজনৈতিক বিজ্ঞাপন এবং এই সংক্রান্ত পোস্ট বন্ধ রাখা হয়েছিল। এবং এই পরিস্থিতি বেশ কিছুদিন চলছিল। ভারতের ক্ষেত্রে বিষয়টি সেই পর্যায়ে না গেলেও এখানে বিশেষ কিছু পোস্ট আটকানোর ব্যবস্থা করা হচ্ছে।

তবে ভারতেও ফেসবুকের বিরুদ্ধে একগুচ্ছ অভিযোগ রয়েছে। মার্কিন সংবাদপত্র ‘ওয়াল স্ট্রিট জার্নাল’ এক রিপোর্টে তুলে ধরে, কেন্দ্রের শাসক দল ভারতীয় জনতা পার্টির সুবিধা করতে দিতে কীভাবে আপত্তিজনক পোস্টের বিরুদ্ধেও ব্যবস্থা নেয় না ফেসবুক। সেই খবর প্রকাশের পরই ভারতে ফেসবুকের এক উচ্চ পদস্থ আধিকারিক পদত্যাগ করেন। এই রিপোর্ট প্রকাশের পর দেশের বিরোধী দলগুলিও ফেসবুকের বিরুদ্ধে সরব হয়। তার পরেও ফেসবুক অবশ্য তাদের “স্বচ্ছ এবং খোলা মঞ্চ নীতি” বজায় রাখতে চায়।

[আরও পড়ুন: ‘১০ বছরে মমতা ধর্মের নামে রাজনীতিকে গা সওয়া করিয়েছেন’, তোপ সেলিমের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement