BREAKING NEWS

১৭  মাঘ  ১৪২৯  বুধবার ১ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

নকল হলমার্কে ছেয়ে যাচ্ছে বাজার, ধনতেরসে সোনা কেনার আগে মোবাইলে রাখুন এই অ্যাপটি

Published by: Sulaya Singha |    Posted: October 15, 2022 2:11 pm|    Updated: October 15, 2022 2:11 pm

Fake hallmark on gold ornaments spark concern, know tips to detect fraud | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মা দুর্গা কৈলাসে ফিরতেই দিওয়ালির প্রস্তুতিতে মন দিয়েছে দেশবাসী। আর দীপাবলির সঙ্গেই আসে ধনতেরসও। সংসারের মঙ্গল কামনা করে এই বিশেষ দিনটিতে সাধ্যমতো সোনা কিনে রাখার অভ্যাস অনেকেরই আছে। বিগত বছরগুলিতে বাঙালিদের মধ্যেও ধনতেরসে সোনা-রুপোর গয়না কেনার প্রবণতা বেড়েছে। কিন্তু এই প্রবণতার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে প্রতারণার ছকও। তাই গয়নার পিছনে মোটা টাকা ব্যয় করার আগে সতর্ক থাকুন।

প্রতিবারই ধনতেরসে (Dhanteras 2022) গয়নার দোকানের বাইরে ভিড় উপচে পড়ে। করোনা কাল কাটিয়ে এবার তার মাত্রা যে আরও বাড়বে, তা আন্দাজ করাই যায়। আর এই সুযোগেই ফাঁদ পাততে শুরু করেছে প্রতারকরা। নকল হলমার্কে (Fake Hallmark) ছেয়ে যাচ্ছে বাজার। অর্থাৎ খোলা চোখে দেখে বোঝার উপায় নেই যে আপনার কেনা সোনার গয়নাটি আসল নাকি নকল! তাই নিজের স্মার্টফোনে BIS কেয়ার অ্যাপটি ইনস্টল করে রাখার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

gold

 

[আরও পড়ুন: বিশ্বকাপের শেষ আটে ওঠার স্বপ্নভঙ্গ ভারতীয় মহিলাদের, গোলকিপারের মারাত্মক ভুলে হতাশ কোচ]

বহু দিন ধরেই গুগল প্লে স্টোরে (Google Play Store) এসেছে এই অ্যাপ। তবে এখনও সেটি ইনস্টল না করে থাকলে, আর দেরি করবেন না। ধনতেরসে সোনা কেনার আগে অবশ্যই মোবাইলে থাক ব্যুরো অফ ইন্ডিয়ান স্ট্যান্ডার্ড কেয়ার অ্যাপ (BIS)। এই অ্যাপের মাধ্যমেই হলমার্ক ও ISI মার্ক যাচাই করে নিতে পারবেন।

প্লে স্টোর থেকে অ্যাপটি ইনস্টল করার পর প্রথমে নিজের নাম, ফোন নম্বর ও মেল আইডি দিতে হবে। আপনার মোবাইলে একটি ওটিপি আসবে। সেটি দিয়ে নম্বর ভেরিফাই করলে অ্যাপটি ব্যবহার করতে পারবেন।

BIS

এটি একটি সরকারি অ্যাপ। তাই নিশ্চিন্তে নিজের গয়নার হলমার্ক যাচাই করে নিতে পারেন। এমনকী, ইতিমধ্যেই যে গয়নাগুলি কিনেছেন, সেগুলি আসল না কোনও গলদ রয়েছে, সেই বিষয়েও নিশ্চিত হতে পারবেন এই অ্যাপের সাহায্যে।

[আরও পড়ুন: গরু পাচার মামলায় আরও তৎপর ইডি, চলতি মাসেই অনুব্রতকন্যাকে দিল্লিতে তলব]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে