BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৪ অক্টোবর ২০২০ 

Advertisement

আপডেটেড WhatsApp ডাউনলোড করেছেন? জানেন কী সর্বনাশ হতে পারে?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 8, 2017 2:15 pm|    Updated: September 25, 2019 4:44 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জনপ্রিয় মেসেজিং পরিষেবা হোয়াটসঅ্যাপে নিত্যনতুন ফিচার যোগ হয়েছে সম্প্রতি। চলে এসেছে লাইভ লোকেশন ট্র্যাকিং-এর মতো আধুনিক ফিচার। নয়া ফিচারগুলি ব্যবহার করতে গ্রাহকরাও গুগল প্লে স্টোর থেকে হোয়াটসঅ্যাপ আপডেট করেছেন। কিন্তু এখানেই বিপত্তি। সম্প্রতি গুগল প্লে স্টোরে হোয়াটসঅ্যাপের একটি নকল সংস্করণ চিহ্নিত করা হয়েছে। বারবার নাম বদলাচ্ছে এই অ্যাপটি। কখনও Updated WhatsApp Messenger, কখনও আবার WhatsApp For Business নামে এটির দেখা মিলছে। ভুল করে একবার ডাউনলোড করে ফেললেই ব্যাস! আপনার স্মার্টফোনটির দফারফা করে দিতে এই জাল অ্যাপটির জুড়ি মেলা ভার।

[এই কারণগুলি জানলে সাত পাকে বাঁধা পড়তে দ্বিতীয়বার ভাববেন]

ওয়েব ফোরাম রেডিট-এর এক ইউজার সর্বপ্রথম এই ঘটনা প্রকাশ্যে আনেন। দেখা যায়, প্লে স্টোর থেকে এই নকল অ্যাপটি অন্তত ১০ লক্ষ বার ডাউনলোড হয়েছে। আসল হোয়াটসঅ্যাপ ডাউনলোড হয়েছে ১০ কোটিরও বেশি। নকল মেসেজিং অ্যাপটিতে বিজ্ঞাপন দেখা যায়। ভুল করে এই অ্যাপটি কোনও গ্রাহক একবার ডাউনলোড করে ফেললে পরে সেটি মুছে ফেলতেও দেখা দিচ্ছে সমস্যা। অ্যাপটি আন-ইনস্টল করা যাচ্ছে না। বিশেষজ্ঞরা বলছেন, নকল অ্যাপটি ফোনে ঢুকে পড়লে আপনার মুঠোফোনটি সাইবার হামলার শিকার হয়ে উঠতে পারে। ফোনে স্টোর করে রাখা যে কোনও তথ্য ওই অ্যাপটির ডেভলপাররা চাইলেই হাতিয়ে নিতে পারবেন। আপনি জানতেও পারবেন না। হ্যাকারদের কাছে চলে যাবে আপনার ছবি, গোপন তথ্য এমনকী ব্যাঙ্কের পাসওয়ার্ডও। যারা এই নকল হোয়াটসঅ্যাপ ডেভলাপ করেছে, তারা চাইলে আপনার ফোন নম্বর থেকে অন্য কাউকে হোয়াটসঅ্যাপ মেসেজ করতেই পারে। সেক্ষেত্রে নাশকতামূলক কোনও কাজেও আপনার নম্বরটি ব্যবহৃত হতে পারে অথচ আপনি ঘুণাক্ষরেও তা টের পাবেন না।

প্লে স্টোরে নকল অ্যাপের কমতি নেই। প্রায় প্রতিটি জনপ্রিয় অ্যাপেরই গুচ্ছের নকল ভার্সন পাওয়া যায় সেখানে। টেম্পল রান,  মেসেঞ্জারের মতো অ্যাপের নকল ভার্সনগুলি অনেকে ভুল করে ডাউনলোড করে ফেলেন বলে সেগুলি সার্চ ইঞ্জিনের অনেটাই উপরের দিকে চলে আসে। কারণ, নিয়ম মোতাবেক যে অ্যাপ বেশিবার ডাউনলোড হয়, সেগুলি প্লে স্টোরে তালিকার উপরের দিকে থাকে। হোয়াটসঅ্যাপ ফর বিজনেস, রঙিন হোয়াটসঅ্যাপ ব্যবহারের হাতছানি আপনার কাছেও নিশ্চয় আসে মেসেজে। অনেকে না জেনেই এই লিঙ্কগুলি ক্লিক করে ফেলে নকল, জাল অ্যাপগুলি ফোনে ইনস্টল করে ফেলেন। তারপর ভুল বুঝতে পারলেও আর কিছু করার থাকে না। ফোনের সফটওয়্যারের দফারফা করে দেয় এই নকল অ্যাপগুলি। তাই এবার থেকে হোয়াটসঅ্যাপে সন্দেহজনক কোনও লিঙ্ক পেলে শেয়ার করার আগে অন্তত একবার ভাবুন। কারণ, ওই যে কথায় বলে না, ‘care before your share’।

[ভারতে Nokia 5-এর বিক্রি শুরু, দাম মাত্র…]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement