BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ক্ষতিকারক পণ্য বিক্রি! আমাজন-ফ্লিপকার্ট-সহ জনপ্রিয় ৫ ই-কমার্স সাইটকে নোটিস কেন্দ্রর

Published by: Sulaya Singha |    Posted: July 26, 2022 5:46 pm|    Updated: July 26, 2022 5:46 pm

Flipkart, Amazon, ShopClues, Paytm Mall, Snapdeal get CCPA notice | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অনলাইনে ক্ষতিকারক পণ্য বিক্রি করছে আমাজন (Amazon), ফ্লিপকার্ট, শপক্লুজ, পেটিএম মল এবং স্ন্যাপডিলের মতো জনপ্রিয় ই-কমার্স সাইটগুলি। এমনই অভিযোগে এই সংস্থাগুলিকে নোটিস ধরাল সেন্ট্রাল কনজিউমার প্রোটেকশন অথরিটি (CCPA)।

মঙ্গলবার পাঁচটি ই-কমার্স সংস্থাকে নোটিস পাঠানো হয়েছে বলে জানিয়েছেন CCPA-র চিফ কমিশনার নিধি খারে। কিন্তু ঠিক কোন জিনিস বিক্রির করার দায়ে নোটিস পেল জনপ্রিয় এই অনলাইন শপিং সাইটগুলি? জানা গিয়েছে, QCO গাইডলাইন না মেনেই এই প্ল্যাটফর্মে প্রেসার কুকার, হেলমেট, গ্যাস সিলিন্ডারের মতো সামগ্রী বিক্রি করা হচ্ছে। এই সব সামগ্রী বিক্রির জন্য বেশ কিছু ভুয়ো রিভিউও পোস্ট করা হয়েছে ওই সমস্ত সাইটে। বিষয়টি কানে আসতেই তদন্ত শুরু করেছিল CCPA। সেই তদন্ত প্রায় শেষের দিকে।

[আরও পড়ুন: এবার অনার কিলিং তামিলনাড়ুতে, সদ্য বিবাহিত মেয়ে ও জামাইকে খুন করল বাবা!]

নিধি খারে জানিয়েছেন, এই সংক্রান্ত একাধিক কেস ফাইল হয়েছে। তার মধ্যে একটির চূড়ান্ত অর্ডার বেরিয়ে গিয়েছে। যাতে এক লক্ষ টাকা জরিমানা করা হয়েছে পেটিএম মলকে (Paytm Mall)। সঙ্গে ক্রেতাদের ক্ষতিপূরণ দিতেও বলা হয়েছে। পাশাপাশি নিজেদের প্ল্যাটফর্ম থেকে সমস্ত প্রেসার কুকার সরিয়ে ফেলার নির্দেশও দেওয়া হয়েছে ই-কমার্স সাইটগুলিকে। অর্থাৎ এই সংস্থাগুলিকে স্পষ্ট বার্তা দেওয়া হয়েছে, যে ভুয়ো রিভিউ দিয়ে ক্রেতাদের বোকা বানিয়ে ক্ষতিকারক সামগ্রী বিক্রি করা যাবে না। এতে ক্রেতাদের ই-কমার্সের উপর থেকে আস্থা উঠে যাবে।

আরও একটি গুরুত্বপূর্ণ তথ্য তুলে ধরেছেন নিধি খারে। জানান, গত চার-পাঁচ বছরে ই-কমার্স সাইট সংক্রান্ত অভিযোগের হার অন্তত ৩০ থেকে ৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। যদিও করোনা অতিমারীর সময় মানুষ অনলাইন কেনাকাটার দিকে বেশি ঝুঁকেছেন বলেই এই হার বৃদ্ধি পেয়েছে বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতিতে এবার তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্যকে তলব করল ED]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে