BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Google Chrome ব্যবহার করেন? সাবধান! দেশবাসীকে সতর্ক করল কেন্দ্র

Published by: Sulaya Singha |    Posted: February 8, 2022 6:50 pm|    Updated: February 8, 2022 6:50 pm

Google Chrome Users Warned by Government of India | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অনলাইন লেখাপড়া কিংবা কাজকর্মের জন্য গুগল ক্রোম (Google Chrome) ব্রাউজারটির উপরই কি আপনি নির্ভরশীল? সাবধান, আপনার সিস্টেমের দিকে ওঁত পেতে বসে রয়েছে হ্যাকাররা। অনায়াসেই বের করে দেওয়া যাচ্ছে নানা ব্যক্তিগত তথ্য। অন্য কেউ নয়, খোদ কেন্দ্রীয় সরকার এই সতর্কবার্তা দিল ইউজারদের।

গুগলের অত্যন্ত জনপ্রিয় এবং আপগ্রেডেড ব্রাউজার ভার্সান হল ক্রোম। এর নানা ফিচার ইউজারদের আকর্ষণ করে। তাই প্রতিদিনই বাড়ছে এই ক্রোমের ইউজার সংখ্যা। তবে এবার কেন্দ্রের তরফে বুঝিয়ে দেওয়া হল, ইউজারদের জন্য এই ব্রাউজার খুব একটা নিরাপদ নয়। সহজেই সাইবার হানার শিকার হচ্ছে গুগল ক্রোম। তথ্যপ্রযুক্তি মন্ত্রকের ইন্ডিয়ান কম্পিউটার এমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In) অনলাইনে একটি নির্দেশিকা জারি করেছে। যেখানে বলা হয়েছে ক্রোম ব্যবহার করলে হ্যাকারদের হাত থেকে রক্ষা পেতে অবশ্যই তা যত তাড়াতাড়ি সম্ভব আপডেট করুন।

[আরও পড়ুন: পর্যটকদের নয়া আকর্ষণ Statue of Equality, ঘুরতে যাবেন? খরচ কত? জেনে নিন খুঁটিনাটি]

আসলে বিশেষ কোড ব্যবহার করে হ্যাকাররা ইউজারদের তথ্য হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে। তবে চলতি মাসের গোড়াতেই Chrome 98-এর এই সংক্রান্ত সমস্যার সমাধান করেছিল গুগল। যাকে অত্যন্ত ‘বিপজ্জনক’ বলে চিহ্নিত করেছিল সরকারি এজেন্সিটি। তবে গোপনীয়তা রক্ষার্থে নতুন করে ক্রোম আপডেট করার পরামর্শ দিচ্ছে কেন্দ্র।

মোদি সরকার জানাচ্ছে, ইতিমধ্যেই গুগল ক্রোম হ্যাক হওয়ার একাধিক অভিযোগ তাদের কাছে এসে পৌঁছায়। তারপরই বিষয়টি খতিয়ে দেখে এজেন্সি। তখনই বোঝা যায়, এই ব্রাউজারটিকে হ্যাক করা তুলনামূলক সহজ। বর্তমানে গুগল ক্রমের মাধ্যমে নানা সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন ইউজাররা। এমনকী অনেকে নেট ব্যাংকিংও করে থাকেন। তাই ব্যক্তিগত তথ্য হ্যাকারদের হাতে পৌঁছতে বিশেষ সময় লাগবে না। তাই কেন্দ্রের সতর্কবাণী শুনে দ্রুত ব্রাউজারটি আপডেট করুন।

[আরও পড়ুন: OMG! বাড়িতে ঢুকে মুরগি ‘খুন’ হাঁসের! সোজা থানায় গিয়ে হত্যার অভিযোগ দায়ের বৃদ্ধের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে