৭ আশ্বিন  ১৪৩০  সোমবার ২৫ সেপ্টেম্বর ২০২৩ 

READ IN APP

Advertisement

হোয়াটসঅ্যাপ কি সত্যিই নজরদারি চালাচ্ছে অ্যান্ড্রয়েড ফোনে? জবাব দিল গুগল

Published by: Biswadip Dey |    Posted: May 14, 2023 3:28 pm|    Updated: May 14, 2023 4:20 pm

Google claims it's just a bug after WhatsApp users worry about WhatsApp microphone। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাতের বেলা কি হোয়াটসঅ্যাপ গোপনে নজরদারি চালাচ্ছে অ্যান্ড্রয়েডে ফোনে? এবং সেটা ওই অ্যাপেরই মাইক্রোফোনের সাহায্যে! এমনই গুঞ্জন জোরালো হয়েছে গত দু’দিনে। এক টুইটার ইঞ্জিনিয়ার এমন দাবি করে পোস্ট করতেই শোরগোল পড়ে গিয়েছিল। এলন মাস্ক বলেছিলেন, ”হোয়াটসঅ্যাপকে বিশ্বাস করা যায় না।” অবশেষে এই বিতর্কে মুখ খুলল গুগল। জানিয়ে দিল এর পিছনে রয়েছে এক ধরনের বাগ (Bug)।

টুইটার ইঞ্জিনিয়ার ফড দাবিরি জানিয়েছিলেন, তিনি যখন ঘুমিয়েছিলেন সেই সময় হোয়াটসঅ্যাপের মাইক্রোফোন সক্রিয় ছিল। এই বিষয়ে তদন্ত করা হবে বলেও জানিয়েছিল মোদি সরকার। স্বাভাবিক ভাবেই এমন পরিস্থিতিতে নড়েচড়ে বসেছিল হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষও। এদিকে তিনি যে ফোনটি ব্যবহার করছিলেন, সেটি গুগল (Google) পিক্সেল ফোন। ফলে গুগলও বিষয়টির মধ্যে জড়িয়েই পড়েছিল। হোয়াটসঅ্যাপের তরফে বিষয়টি খতিয়ে দেখতে অনুরোধও করা হয়েছিল গুগলকে। এবার গুগলের এক মুখপাত্র আশ্বস্ত করে জানালেন, এ সবই বাগের কীর্তি।

[আরও পড়ুন: ‘অভিষেকের গ্রেপ্তারি শুধু সময়ের অপেক্ষা’, বিস্ফোরক দাবি সুকান্তর, পালটা জবাব তৃণমূলের]

কী এই বাগ? সহজে বলতে গেলে কোনও সফটওয়্যার বা হার্ডওয়্যারে অপ্রত্যাশিত কারিগরি বিভ্রান্তি তৈরি হলে সেটাকেই বাগ বলা হয়। এ এমন এক সমস্যা যা প্রোগ্রামারদের পক্ষে আগে থেকে আন্দাজ করা সম্ভব হয় না। যার প্রভাবেই হোয়াটসঅ্যাপে (WhatsApp) এই সমস্যার সূত্রপাত হয়।

[আরও পড়ুন: ভুল সিদ্ধান্তের জেরে আম্পায়ারকে ব্যাট উঁচিয়ে তাড়া! সানরাইজার্স তারকাকে বড় শাস্তি বোর্ডের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে