১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

বারবার পাসওয়ার্ড ভুলে যান? সমস্যা মেটাতে ‘Passkey’ ফিচার আনছে গুগল

Published by: Sulaya Singha |    Posted: October 16, 2022 3:42 pm|    Updated: October 16, 2022 3:42 pm

Google gives solution for those facing difficulty remembering passwords | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ই-মেল থেকে হাজারো সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট, অনলাইন ব্যাংকিং থেকে OTT প্ল্যাটফর্ম। প্রতি ক্ষেত্রেই এখন সবচেয়ে প্রয়োজনীয় বস্তুটি হল পাসওয়ার্ড। এই মোক্ষম চাবিটি না থাকলে তালা খোলা অসম্ভব। কিন্তু নানা প্ল্যাটফর্মের নানা পাসওয়ার্ড মনে রাখা ভীষণ কঠিন। আবার কোথাও লিখে রাখলে, তা ফাঁস হয়ে যাওয়ার চিন্তাও থেকে যায়। তবে এবার আপনার মুশকিল আসান করতে আসরে নেমেছে খোদ গুগল।

গুগল ক্রোম (Google Chrome) এবং অ্যান্ড্রয়েড ইউজাররা এবার পাসওয়ার্ড ছাড়াই বিভিন্ন প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারবেন অনায়াসেই। কীভাবে? গুগল নিয়ে এল একটি নতুন ফিচার, পাসকি। এই পাসকি ব্যবহারে যেমন আপনার পাসওয়ার্ড মনে রাখার প্রয়োজন হবে না, তেমনই টু-ফ্যাক্টর অথেন্টিকেশন থাকায় অ্যাকাউন্টগুলির নিরপত্তা নিয়েও চিন্তা করতে হবে না।

[আরও পড়ুন: ইডি’কে দরাজ সার্টিফিকেট নির্মলা সীতারমণের, পালটা কী বলছে তৃণমূল?]

কী এই পাসকি (Passkey)?
পাসকি হল পাসওয়ার্ড ছাড়াই সাইন-ইন করার একটি উপায়। যা ওয়ার্ল্ড ওয়েব কনসোর্টিয়াম (W3C) এবং FIDO অ্য়ালায়েন্স তৈরি করেছে। এই পাসকির মাধ্যমে ইউজাররা পিন নম্বর অথবা বায়োমেট্রিকের সাহায্যে যে কোনও ওয়েবসাইট এবং অ্যাপ ব্যবহার করতে পারবেন। এক্ষেত্রে অনলাইন পরিষেবা প্রদানকারী সংস্থাগুলি শুধুমাত্র পাবলিক কি সেভ করে রাখে। আর বাকি ক্রিপটোগ্রাফিক কি গ্রাহকের ডিভাইসের সেভ থাকে। লগ ইন করার সময় সেই প্রাইভেট কি’র প্রয়োজন হয়। ইউজাররা নিজেদের ডিভাইসের লক খুললেই বাকি কাজটি হয়ে যায়।

কীভাবে সেট করবেন পাসকি?
আপাতত ডেভেলপাররাই এই ফিচারটি ব্যবহার করতে পারছেন। তবে চলতি বছরের শেষের দিকেই হয়তো সকলেই তা ব্যবহার করতে পারবেন। অ্যান্ড্রয়েড স্মার্টফোন ইউজাররা পাসওয়ার্ড ছাড়াই অনায়াসে এই পাসকির মাধ্যমে সমস্ত ওয়েবসাইট ও অ্যাপ ব্যবহারের সুবিধা পাবেন। তবে এর জন্য তাঁদের গুগল অ্যাকাউন্ট থাকা প্রয়োজন। অর্থাৎ প্রযুক্তির কল্যাণে ভবিষ্যৎ যে আরও সহজ হবে, তা বলাইবাহুল্য।

[আরও পড়ুন: ফের বেফাঁস দিলীপ ঘোষ, মহিলা ও তৃতীয় লিঙ্গের মানুষদের অপমান বিজেপি নেতার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে