BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  শনিবার ২৬ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বন্যা দুর্গতদের খুঁজতে নয়া অ্যাপ, বিনামূল্যে পরিষেবা দিচ্ছে টেলিকম সংস্থাগুলি

Published by: Sulaya Singha |    Posted: August 19, 2018 4:12 pm|    Updated: August 19, 2018 4:12 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বন্যাবিধ্বস্ত কেরলবাসীর সাহায্যার্থে এগিয়ে আসছে গোটা দেশ। যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধার কাজ চালাচ্ছে সেনা। আর উদ্ধারকাজ তরান্বিত করতে এবার নয়া উদ্যোগ নিল গুগল, সোশ্যাল মিডিয়া এবং ই-কমার্স সাইটগুলি। বন্যা কবলিত মানুষদের যাতে সহজে খুঁজে বের করা সম্ভব হয়, তার জন্য নতুন অ্যাপ আনল গুগল। এই অ্যাপের মাধ্যমে যে কেউ নিখোঁজদের সন্ধান দিতে পারবেন।

[হজযাত্রীদের জন্য সুখবর, এবার অ্যাপেই মিলবে একগুচ্ছ সুবিধা]

তিন লক্ষেরও বেশি মানুষ ঘরছাড়া। আতঙ্কে দিন কাটাচ্ছে বহু কেরলবাসী। তাঁদের যোগাযোগের সুবিধার জন্য বিনামূল্যে ইন্টারনেট ডেটা ও ভয়েস কল পরিষেবা দিচ্ছে টেলিকম সংস্থাগুলি। এছাড়া গুগলের ‘পার্সন ফাইন্ডার’ অ্যাপটি নিখোঁজ মানুষদের লোকেশন ট্র্যাক করতে সাহায্য করবে। স্মার্টফোনের পাশাপাশি ডেস্কটপ থেকেও অ্যাপটি ব্যবহার করা যাবে। অ্যাপটি ডাউনলোড করে হোম পেজটি থেকে ‘ডিজাস্টার’ অপশনটি ক্লিক করতে হবে। এরপর যাঁর বিষয়ে তথ্য দিতে চান কিংবা কেউ যদি নিজের সন্ধান দিতে চান তাহলে “I have information about someone” অপশনে ক্লিক করুন। তাহলেই আপনার নাম ও তথ্য গচ্ছিত থাকবে সেখানে। কেউ সেই নাম দিয়ে সার্চ করলেই তাঁর লোকেশন জেনে নেওয়া যাবে অনায়াসে। গুগলের পাশাপাশি সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুকও কেরল দুর্গতদের জন্য একটি ক্রাইসিস রেসপন্স পেজ তৈরি করেছে। কেরল সম্পর্কে সবধরনের খবর, ছবি, ভিডিও এখানে পোস্ট করতে পারবেন সাধারণ মানুষ। ফলে প্রতি মুহূর্তে সে জায়গার আপডেট পাবেন সকলে। এছাড়াও সেফটি চেক অপশনটিও রয়েছে ফেসবুকে। আপনি বা আপনার পরিবার সুরক্ষিত কিনা তা এক ক্লিকেই জানাতে পারবেন এর মাধ্যমে।

[হ্যাক হচ্ছে ইনস্টাগ্রাম, কীভাবে সুরক্ষিত রাখবেন আপনার অ্যাকাউন্টটি?]

শুধু সোশ্যাল মিডিয়াই নয়, কেরলবাসীর পাশে দাঁড়িয়েছে আমাজন, বিগ বাস্কেট, ফ্লিপকার্টের মতো ই-কমার্স সাইটগুলিও। বন্যা দুর্গতদের ত্রাণ সাহায্যের জন্য সবরকম খাবার, জামা কাপড় ইত্যাদি কেনা যাবে আমাজন থেকে। বিশ্বের যে কোনও প্রান্ত থেকে অনলাইনে অর্ডার দিলেই সে খাবার পৌঁছে দেওয়া হবে কেরলে। ফ্লিপকার্টেও ‘কেরালা ডোনেশন’ অপশনটি ক্লিক করে সেখান থেকে কেনাকাটা করলে সেসব জিনিস পৌঁছে যাবে বন্যা দুর্গতের কাছে। তাতে অনেকটা কর ছাড়ও পাবেন ক্রেতারা। এছাড়া বিগ বাস্কেট বন্যা কবলিতদের কাছে পৌঁছে দিচ্ছে ত্রাণ সামগ্রী। এদিকে কেরলের মুখ্যমন্ত্রীর রিলিফ ফান্ডের সঙ্গে যুক্ত হয়েছে পেটিএম। এই অ্যাপের মাধ্যমে দুর্গতদের অর্থ সাহায্য করতে পারেন যে কোনও পেটিএম ব্যবহারকারী।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement