BREAKING NEWS

২৩ আষাঢ়  ১৪২৭  বুধবার ৮ জুলাই ২০২০ 

Advertisement

লকডাউনে শিকেয় পড়াশোনা? এবার এই অ্যাপে খেলার ছলেই লেখাপড়া শিখবে খুদেরা

Published by: Sulaya Singha |    Posted: May 8, 2020 5:38 pm|    Updated: May 8, 2020 5:38 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা মোকাবিলায় দীর্ঘদিন ধরে গৃহবন্দি জীবন। লকডাউনে শিকেয় উঠেছে খুদেদের লেখাপড়াও। অনলাইনে স্কাস হলেও অনেক অভিভাবকই বলছেন, দিনের পর দিন স্কুল না যাওয়ায় পড়াশোনার প্রতি সন্তানদের অনীহা তৈরি হচ্ছে। একঘেয়ে বাড়িতে থাকতে থাকতে নিয়ম করে পড়তে বসতেও ইচ্ছে করছে না। কমছে মনোযোগ। খুদেদের এই সমস্যা সমাধান করতেই এবার প্রযুক্তিকে হাতিয়ার করল গুগল। যা নিঃসন্দেহে খুদেদের জীবনে আশীর্বাদ রূপেই ধরা দেবে। গুগল এমন একটি অ্যাপ এনেছে, যাতে নিজেরাই খেলার ছলে পড়াশোনা করবে কচিকাঁচারা।

বৃহস্পতিবারই এই নয়া অ্যাপের কথা ঘোষণা করেছে গুগল। যার নাম রিড অ্যালোন (Read Alone)। পাঁচ বছরের বেশি বয়সের শিশুদের জন্যই তৈরি এই অ্যাপ। এর মাধ্যমে নিজে নিজেই নানা নতুন নতুন বিষয় শিখতে পারবে তারা। শুধু তাই নয়, খুদে পড়ুয়াদের কোনও প্রশ্ন থাকলে, তাও অডিও অথবা ভিজ্যুয়ালের মাধ্যমে উত্তর দেবে অ্যাপটি।

[আরও পড়ুন: সুরাপ্রেমীদের জন্য সুখবর, এবার বাড়ি বসেই পাওয়া যাবে মদ]

অ্যাপটি প্রসঙ্গে গুগল সিইও সুন্দর পিচাই বলেন, “রিড অ্যালোন অ্যাপটির মাধ্যমে বাচ্চাদের রিডিং পড়ার দক্ষতা বাড়বে। ১৮০টি দেশে হিন্দি, ইংরাজি, স্প্যানিশ, পর্তুগিজ-সহ মোট ন’টি ভাষায় এই অ্যাপটি আত্মপ্রকাশ করেছে। এই অ্যাপে শিশুরা কোনও গল্প জোরে জোরে পড়লে তার ভিজ্যুয়ালও দেখতে পারে।” সবার আগে রিড অ্যালোন অ্যাপটি আসে ভারতে। তার নাম অবশ্য ছিল ‘বোলো’ (Bolo)। অল্প কয়েকদিনের মধ্যেই যা দারুণ জনপ্রিয় হয়ে ওঠে। অভিভাবকদের থেকেও ইতিবাচক প্রতিক্রিয়া মেলে। আর তারপরই বিশ্বব্যাপী নতুন করে অ্যাপটি আনার সিদ্ধান্ত নেয় এই সার্চ ইঞ্জিন কোম্পানি।

কীভাবে কাজ করে অ্যাপটি? রিড অ্যালোন অ্যাপ খুললেই দিয়া নামের এক বন্ধুকে পাবে শিশুরা। এরপর তারা মোবাইলের স্ক্রিনে ভেসে ওঠা গল্প জোরে পড়লে দিয়া গুগলের টেক্সট-টু- স্পিচ ও উচ্চারণ চিহ্নিত করার প্রযুক্তি ব্যবহার করে বলে দেবে, শিশুটি শব্দের সঠিক উচ্চারণ করছে কি না। দক্ষতা অনুযায়ী দিয়া তাদের প্রশংসাও করবে। এছাড়া কোনও শব্দ পড়তে গিয়ে আটকালে যে কোনও সময় দিয়ার পরামর্শ নিতে পারবে তারা। বাচ্চাদের কথা মাথায় রেখে অ্যাপে কোনও বিজ্ঞাপনও দেওয়া হবে না। লকডাউনে রিড অ্যালোন অভিভাবকদের মুখে হাসি ফোটাবে বলেই আশা গুগলের।

[আরও পড়ুন: আরোগ্য সেতু অ্যাপ সম্পূর্ণ সুরক্ষিত, হ্যাকিংয়ের জল্পনা ওড়াল কেন্দ্র]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement