১০ আষাঢ়  ১৪২৬  মঙ্গলবার ২৫ জুন ২০১৯ 

Menu Logo বিলেতে বিশ্বযুদ্ধ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অচেনা গন্তব্যে পৌঁছানো অনেকখানি সহজ হয়ে গিয়েছে Google Maps-এর সৌজন্যে। তবে তা তো কেবল ট্রেন বা বাসের ক্ষেত্রে। কিন্তু শহর কলকাতার অলিগলি, বা কোনও প্রত্যন্ত গ্রাম। যা আপনি চেনেন না, কিন্তু আপনাকে তো পৌঁছাতেই হবে। উপায় কী? সেকথা ভেবে নয়া উদ্যোগ নিল Google Maps। খুব শীঘ্রই Google Maps-এ যোগ হতে চলেছে তিনটি নতুন ফিচার। যা অচেনা গন্তব্যে পৌঁছানো আরও সহজ করে দেবে সকলের জন্য। তার মধ্যে একটি হল, Google Maps-এ নেভিগেশনে এবার থেকে দেখা যাবে অটোরিকশার রুটও। 

লাইভ ট্রেন স্টেটাস

ট্রেনের জন্য অপেক্ষা করছেন। কিন্তু ট্রেনের দেখা নেই। এবার সেই সমস্যার সমাধান বের করল Google Maps। ট্রেন লেট থাকলে এবার Google Maps নেভিগেশনে তা লাইভ দেখা যাবে। যদিও আপাতত শুধুমাত্র লম্বা দুরত্বের ট্রেন সফরে এই ফিচার কাজ করবে। শহরতলির ট্রেনে এই ফিচার শুরু হচ্ছে না। যদিও সম্প্রতি ‘Where is my train’ অ্যাপ কিনে নিয়েছিল Google। এই অ্যাপ কাজে লাগিয়ে Google Maps-এ ট্রেন এর লাইভ আপডেট দেখাবে সার্চ ইঞ্জিন কোম্পানিটি।

রিয়েল টাইমে বাসে যাত্রার সময়

গন্তব্যে পৌঁছাতে বাসে চড়েছেন। কিন্তু রাস্তায় প্রচুর জ্যাম। ঠিক কতক্ষণে পৌঁছাতে পারবেন গন্তব্যে? এবার আগেভাগেই তা জানিয়ে দেবে Google Maps। এই প্রথম পাবলিক ট্রান্সপোর্টে গন্তব্যে পৌঁছানোর সম্ভাব্য সময় জানা যাবে। দেরি হলে সবুজ রঙে তা দেখিয়ে দেবে Google Maps। আপাতত বেঙ্গালুরু, চেন্নাই, কোয়েম্বাটোর, দিল্লি, হায়দরাবাদ, লখনউ, মুম্বই, পুণে এবং সুরাট শহরে এই পরিষেবা শুরু হচ্ছে।

অটো রিক্সায় সফর

তবে শুধু ট্রেন বা বাস নয়। এই প্রথম Google Maps নেভিগেশনে অটোরিকশার রুটও দেখানো হবে। এছাড়াও আর কোন কোন যানবাহনে, কোন পথে জলদি গন্তব্যে পৌঁছানো যাবে তা দেখা যাবে Google Maps-এ। এর সাথেই এক জায়গা থেকে অন্য যায়গাতে অটোরিকশায় যেতে কত ভাড়া লাগবে তাও জানা যাবে এই নেভিগেশন অ্যাপ থেকে। সুতরাং এবার থেকে যাত্রা আরও সহজ হবে আপনার জন্য। 

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং