Advertisement
Advertisement

বড়সড় রদবদল জি-মেল পরিষেবায়, এবার আরও ছোট অ্যাপ

জি-মেলকে আরও আকর্ষণীয় করতে গুগলের নয়া উদ্যোগ।

Google mulls massive restructuring of Gmail
Published by: Sangbad Pratidin Digital
  • Posted:February 15, 2018 10:07 am
  • Updated:September 16, 2019 5:02 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ই-মেল পরিষেবায় বড়সড় বদল আনতে চলেছে গুগল। ঢেলে সাজার উদ্যোগ নেওয়া হচ্ছে জি-মেলকে। তা-ও আবার খুব শীঘ্রই। আগের থেকে ভাল পরিষেবা দেওয়ার উদ্দেশ্যেই করা হচ্ছে এই পদক্ষেপ। একই সঙ্গে নিজেদের এএমপি প্রোজেক্ট অর্থাৎ ‘অ্যাকসিলারেটেড মোবাইল পেজেস’ প্রযুক্তিকে জি-মেলের সঙ্গে যুক্ত করারও পরিকল্পনা করছে গুগল। আর এই সব কিছুই গ্রাহকদের আধুনিক এবং মোবাইল-বান্ধব ই-মেল পরিষেবা দেওয়ার লক্ষ্যে।

এখনও পর্যন্ত কী কী জানা গিয়েছে গুগলের নতুন জি-মেল পরিষেবা সম্পর্কে?

Advertisement

[আত্মপ্রকাশ করল Redmi Note 5 ও Note 5 Pro, দাম-সহ জানুন পূর্ণাঙ্গ স্পেসিফিকেশন]

প্রথমত, এএমপি প্রযুক্তি গুগল চালু করেছিল ২০১৫-তে। মোবাইল ফোনে কোনও ওয়েব পেজের এএমপি ভার্সান অনেক বেশি তাড়াতাড়ি খুলে যায়। আর এটি যথেষ্ট মোবাইল-বান্ধবও বটে। এবার জি-মেলের সঙ্গে এটি যুক্ত হলে ই-মেল পরিষেবাও আগের থেকে উন্নত হয়ে উঠবে। দ্বিতীয়ত, এর ফলে ই-মেলের একই উইন্ডোতে গ্রাহকরা আগের থেকে আরও অনেক বেশি ‘অপশন’ পাবেন। এর জন্য আলাদা কোনও পেজ খুলতে হবে না। একইসঙ্গে এটি আপনার ই-মেল সংক্রান্ত যাবতীয় তথ্য ‘আপডেটেড’ও রাখবে। বার বার ‘রিফ্রেশ’ করতে হবে না।

Advertisement

তৃতীয়ত, যে নয়া বদল আনার কথা হচ্ছে, তার কাজ এখনও শেষ হয়নি। চলছে। চতুর্থত, গুগল নিজেই একাধিক বড় বড় সংস্থার সঙ্গে এই নতুন বৈশিষ্ট্যের কার্যকারিতা নিয়ে আলোচনা চালাচ্ছে। এই সব সংস্থার মধ্যে রয়েছে ‘পিইন্টারেস্ট’, ‘বুকিং.কম’ এবং ডুডল। উদ্দেশ্য সফল হলে ‘ব্রাউস’ করার মতো ‘কনটেন্ট’ এবং হোটেল বুকিংয়ের মতো কাজ সহজেই সম্ভব। শুধু তাই নয়, আরও একটি সুখবর রয়েছে জি-মেল গ্রাহকদের জন্য। ১ জিবির চেয়েও কম র‍্যাম বিশিষ্ট স্মার্টফোনের জন্য জি-মেল-এর একটি লাইট ভার্সন জি মেল-গো লঞ্চ করা হয়েছে। ওরিও আপডেট বিশিষ্ট কয়েকটি ফোনে আনুষ্ঠানিকভাবে এই অ্যাপ পরীক্ষা করে দেখে নেওয়া হচ্ছে। ভারত-সহ হাতেগোনা কয়েকটি দেশেই এই নয়া অ্যাপ লঞ্চ করেছে। বোঝাই যাচ্ছে, প্রতিযোগিতায় অন্যদের পিছনে ফেলতে এবার কোমর বেঁধে নামছে গুগল।

[আপনার ফোনে কি রয়েছে Truecaller অ্যাপ? জানেন এর একডজন গুণ?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ