Advertisement
Advertisement
Google

মাতৃত্বকালীন ছুটির সময়ই চারমাসের শিশুর মা’কে তাড়িয়ে দিল Google, কী পদক্ষেপ কর্মীর?

চাকরি গিয়েছে তাঁর স্বামীরও।

Google sacks married couple with 4-month-old baby | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:January 26, 2023 4:11 pm
  • Updated:January 26, 2023 4:11 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সদ্য বাবা-মা হয়েছেন। সংসারে নতুন অতিথির আগমনে আনন্দের পরিবেশ। এখনও মাতৃত্বকালীন ছুটিও শেষ হয়নি মহিলার। কিন্তু এই আনন্দের আবহেই দম্পতির জীবনে নেমে এল অন্ধকার। দু’জনেরই চাকরি কেড়ে নিল গুগল!

সম্প্রতি গুগলের (Google) পেরেন্ট বডি আলফাবেট ইন্ক জানিয়ে দিয়েছিল, খরচ কমাতে ১২ হাজার কর্মী ছাঁটাই করছে তারা। ই-মেল মারফৎ কর্মীদের এ খবর জানান গুগল সিইও সুন্দর পিচাই। সেই সঙ্গে এহেন সিদ্ধান্তের জন্য ক্ষমাও চেয়ে নেন তিনি। সেই কর্মীদের মধ্যেই ছিলেন স্বামী-স্ত্রী স্টিভ ও অ্যালি। গত ছ’বছর ধরে অ্যালি এবং চার বছর ধরে স্টিভ গুগলে চাকরি করছিলেন। তাঁদের সন্তানের বয়স মাত্র ৪ মাস। সন্তান জন্মানোর পরই মাতৃত্বকালীন ছুটিতে চলে যান অ্যালি। মোট আট মাসের ছুটি নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। কোম্পানির রিসার্চ অপারেশন ম্যানেজার স্টিভও গত বছরের শেষে ২ মাসের পিতৃত্বকালীন ছুটি নেন। আগামী মার্চে আরও কয়েক মাস ছুটি নেওয়ার কথা ভেবেছিলেন। কিন্তু এরই মধ্যে যায় গুগলের চেহারা। গণছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়ে ফেলে টেক সংস্থাটি।

Advertisement

[আরও পড়ুন: ভস্ম মাখা কপাল, চোখে রাগের আগুন, সাধুবেশে এ কোন টলিউড অভিনেতা? গুঞ্জন তুঙ্গে]

চারমাসের শিশুর মা বাড়ি বসে জানতে পারেন, চাকরি হারিয়েছেন তিনি। স্টিভকেও বরখাস্তের কথা জানিয়ে দেওয়া হয়। অথচ কয়েক মাস আগে এই দম্পতিই গুগলের পলিসির ভূয়সী প্রশংসা করেছিলেন। গুগল কর্মীদের যা যা সুবিধা দেয়, সেটাই কাজে উৎসাহ বলে জানিয়েছিলেন। কিন্তু এর মধ্যেই চাকরি হারালেন তাঁরা। যদিও অ্য়ালি জানিয়েছেন, ইতিমধ্যেই অন্যান্য কোম্পানি থেকে একাধিক চাকরির প্রস্তাব পেয়েছেন তিনি। তবে আপাতত কোনও সংস্থায় যোগ না দিয়ে নিজের ব্যবসা এগিয়ে নিয়ে যাওয়ার কথা ভাবছেন তিনি ও তাঁর স্বামী।

Advertisement

তবে চাকরি হারিয়েও হতাশ নন তাঁরা। অ্যালি বলছেন, কাজের চাপে ব্যবসার পিছনে একদমই সময় দিতে পারছিলেন না। তাই এমন একটা ঘটনা ঘটায় আখেরে লাভই হয়েছে তাঁদের। তাঁরা আপাতত নিজেদের সময়টা ব্যবসাতেই দিতে চান।

[আরও পড়ুন: রাজভবনে যাচ্ছেন না শুভেন্দু, ‘প্রথমেই ভুল মাস্টারের কাছে হাতেখড়ি’, রাজ্যপালকে কটাক্ষ দিলীপের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ