Advertisement
Advertisement
Google

মাইক্রোসফ্‌টকে টেক্কা, এবার ইউজারদের প্রতিক্রিয়া পেতে নয়া পরিষেবা আনল Google

উন্নত পরিষেবা দিতে আরও বেশি করে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স ব্যবহার করা হবে।

Google unveils Bard, its ChatGPT rival: How does it work | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:February 7, 2023 3:55 pm
  • Updated:February 7, 2023 3:55 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাইক্রোসফ্‌টকে টক্কর দিতে নতুন চ্যাটবট পরিষেবা চালু করল গুগল। সোমবারই এই পরিষেবা প্রকাশ্যে আনে জনপ্রিয় এই টেক জায়ান্ট। সার্চ ইঞ্জিন এবং ডেভেলপারদের জন্য আরও বেশি করে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (AI) ব্যবহার করা হবে।

আলফাবেট সিইও সুন্দর পিচাই (Sundar Pichai) সোমবার জানান, কোম্পানি নয়া এআই পরিষেবা চালু করছে। যার পোশাকি নাম বার্ড। এর মাধ্যমে অতি অনায়াসে ইউজারের কাছ থেকে প্রতিক্রিয়া গ্রহণ করা যাবে। এবং প্রযুক্তি ব্যবহার করেই তাঁদেরকেও উত্তর দেওয়া যাবে। বছর দুয়েক আগে পরীক্ষামূলক ভাবে এআই পরিষেবা বার্ড প্রকাশ্যে এনেছিল গুগল। এবার তা ব্যবহারের জন্য সম্পূর্ণ তৈরি। পিচাই আরও জানান, বুদ্ধিপত্তা, উদ্ভাবনা শক্তি এবং ভাষার বৈচিত্র্যের সংমিশ্রণে তৈরি হয়েছে বার্ড। এবার জেনে নেওয়া যাক কীভাবে কাজ করবে গুগল বার্ড (Google Bard)।

Advertisement

এটি এআই প্রযুক্তি দিয়ে তৈরি একটি চ্যাটবট। যা ইউজারের নানা প্রশ্নের উত্তর দেবে। ঠিক যেমনটা মাইক্রোসফটের ChatGPT-তে হয়ে থাকে। কম সময়ে ও সঠিক ভাবে যাবে ইউজারদের কাছে তথ্য পৌঁছে দেওয়া যায়, সেটাই লক্ষ্য এই চ্যাটবটের। এতে যেমন কর্মীদের ঝক্কি কমবে, তেমনই স্পষ্টই ভাবে খুঁটিনাটি তথ্য জানতে পারবেন ইউজাররা।

Advertisement

[আরও পড়ুন: TET দুর্নীতি মামলা: ‘বার্নিং ইন দ্য কারাগার’, আদালতে দাঁড়িয়ে আক্ষেপ মানিক ভট্টাচার্যের]

এখনই সমস্ত ইউজার গুগল বার্ডের পরিষেবা পাবেন না। আপাতত বাছাই করা ইউজারদের জন্য চালু হয়েছে এই চ্যাটবট। গুগল এখন সামনে এনেছে Language Model for Dialogue Applications বা LaMDA-এর একটি লাইট ভার্সান। যার মাধ্যমে অনেক বেশি সংখ্যক ইউজারদের থেকে প্রতিক্রিয়া গ্রহণ করতে পারবে গুগল।

যদিও গুগলের এক প্রাক্তন কর্মীর অভিযোগ, এর ল্যাঙ্গুয়েজ মডেলটি বর্ণবিদ্বেষী ও অশালীন ভাবে বার্তা প্রেরণ করে থাকে। এককথায়, এতে ভাবাবেগে আঘাত লাগতে পারে। তবে এমন অভিযোগ উড়িয়ে দিচ্ছে সার্চ ইঞ্জিন কোম্পানিটি।

[আরও পড়ুন: ‘যদি একটু পাই, হাজার গুণ দেব’, ত্রিপুরার ভোটপ্রচারে মমতার হাতিয়ার বাংলা মডেল]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ