BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  বৃহস্পতিবার ৩ ডিসেম্বর ২০২০ 

Advertisement

ডিজিটাল ইন্ডিয়া গড়তে মোদির পাশে Google, ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগের ঘোষণা

Published by: Paramita Paul |    Posted: July 13, 2020 3:23 pm|    Updated: July 13, 2020 5:54 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে বিশাল অঙ্কের বিনিয়োগ করছে গুগল (Google)। সোমবার টুইট করে সে কথা জানিয়েছেন খোদ গুগলের সিইও সুন্দর পিচাই (Sundar Pichai)। ভারতের ডিজিটাল অর্থনীতির উন্নয়নের জন্য এই অর্থ বিনিয়োগ করা হবে বলে জানিয়েছেন তিনি। চিনের সঙ্গে উত্তেজনা ও লকডউনের আবহে পিচাইয়ের এই ঘোষণা ভারতের অর্থনীতিকে চাঙ্গা করবে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।  তৈরি হবে নতুন কর্মসংস্থানও। 

করোনা সংক্রমণ আর লকডাউন, দুইয়ের জেরে ভারতের অর্থনীতি মার খাচ্ছিল। উপরন্তু চিনের সঙ্গে উত্তেজনার ধাক্কা লেগেছিল শেয়ার বাজারেও।  গুগলের (Google) এই ঘোষণায় শেয়ার বাজার যে চাঙ্গা হবে তা বলাই বাহুল্য। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) ডিজিটাল ইন্ডিয়ার প্রংশসা করে এই বিনিয়োগের কথা জানিয়েছেন সুন্দর পিচাই। ধাপে ধাপে আগামী পাঁচ-ছয় বছরে মোট ৭৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে গুগল (Google)। 

[আরও পড়ুন : ‘ঘাতক’ কমান্ডোর হাতে খতম ১২ চিনা সেনা, গালওয়ানের লড়াইয়ে গুরতেজ যেন ‘লিওনাইডাস’]

এদিন গুগল ফর ইন্ডিয়ায় (GoogleForIndia) সুন্দর পিচাই জানান, আগামী পাঁচ-ছয় বছরে এই বিশাল অঙ্কের অর্থ বিনিয়োগ করা হবে। যা মূলত পরিকাঠামো তৈরি, যৌথ উদ্যোগ, ইক্যুয়িটির মাধ্যমে বিনিয়োগ করা হবে। তিনি আরও জানান মোট চারটি ক্ষেত্রে এই বিনিয়োগ হবে। কী কী?

পিচাই জানিয়েছেন, সকল দেশবাসীর কাছে তাঁদের নিজস্ব ভাষায় তথ্য পৌঁছে দেওয়ার পরিকাঠামো তৈরি, দেশবাসীর চাহিদার মতো বিভিন্ন পণ্য তৈরিতে জোর দেবে গুগল (Google)। এছাড়াও, ডিজিটাল প্ল্যাটফর্মে ব্যবসা বৃদ্ধি ও ডিজিটাল পরিকাঠামো তৈরিতে সাহায্য করা হবে। ওয়াকিবহাল মহল বলছে, গত কয়েক বছরে ডিজিটাল ইন্ডিয়ায় একাধিক ডিজিটাল স্টার্ট আপ শুরু হয়েছে। যেখানে প্রচুর বিনিয়োগ করেছে একাধিক চিনা সংস্থা। আবার কিছু সংস্থা মূলধনের অভাবে ভুগছে। এবার গুগলের (Google) এই ঘোষণার ফলে সেই চিনা মূলধন ছাড়াও এগোতে পারবে সংস্থাগুলি। পাশাপাশি, ঘুরে দাঁড়াবে ভারতীয় অর্থনীতিও। 

[আরও পড়ুন : চিনের দিকে ঝুঁকছে বাংলাদেশ, পরিস্থিতি সামাল দিতে নয়া দূত পাঠাচ্ছে ভারত]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement