Advertisement
Advertisement
Airtel

সাড়ে ৩৭ কোটি এয়ারটেল গ্রাহকের তথ্য চুরি করেছে হ্যাকার! বিতর্কের মধ্যে মুখ খুলল সংস্থা

গ্রাহকদের মোবাইল নম্বর, নাম, জন্মের তারিখ-সহ নানা তথ্যই চুরি যাওয়ার অভিযোগ।

Hacker claims he has data of 375 million Airtel users
Published by: Biswadip Dey
  • Posted:July 6, 2024 2:55 pm
  • Updated:July 7, 2024 10:28 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাড়ে ৩৭ কোটি এয়ারটেল গ্রাহকের তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকার! এমনই গুঞ্জন ছড়িয়ে পড়েছে নেট দুনিয়ায়। এবং সেই তথ্য বিক্রির চেষ্টাও হচ্ছে। কিন্তু সেই দাবি উড়িয়ে দিল এয়ারটেল (Airtel)। টেলিকম সংস্থা জানিয়ে দিচ্ছে, সংস্থার ভাবমূর্তি নষ্ট করার জন্যই এই ধরনের খবর রটানো হচ্ছে। গ্রাহকদের তথ্য হাতানোর অভিযোগের কোনও সারবত্তা নেই।

এয়ার ইন্ডিয়া টেকের মুখপাত্র জানিয়েছেন, ”একটা রিপোর্ট ছড়াতে শুরু করেছে, যেখানে বলা হচ্ছে এয়ারটেলের গ্রাহকদের তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে। এটা নানা উদ্দেশ্যে এয়ারটেলের ভাবমূর্তি নষ্ট করার দুঃসাহসী প্রচেষ্টা মাত্র। আমরা পূর্ণাঙ্গ তদন্ত চালিয়েছি। এবং নিশ্চিত বলা যায়, এয়ারটেলের সিস্টেমে কোনও ধরনের কারচুপি হয়নি।”

Advertisement

[আরও পড়ুন: হুমকি, বিতর্ককে বুড়ো আঙুল! সাম্প্রদায়িক হিংসার আঁধারে ‘মা কালী’র টিজারে দুরন্ত রাইমা সেন]

সম্প্রতি রটে গিয়েছিল, কোটি কোটি এয়ারটেল গ্রাহকদের মোবাইল নম্বর, নাম, জন্মের তারিখ, বাবার নাম, ঠিকানা, ইমেল আইডি, লিঙ্গ ও নাগরিক পরিচয়, আধার নম্বর, ঠিকানা ও ছবি- সমস্ত তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। দাবি করা হয়েছে, এয়ারটেলের সার্ভারে ঢুকে পড়ে সেখান থেকে হাতানো এই তথ্য ৫০ হাজার ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় ৪১ লক্ষ টাকায় বিক্রি করে দেওয়া হবে। অতীতে তারা নাকি বিদেশ মন্ত্রকের তথ্যও চুরি করেছিল।

Advertisement

এয়ারটেল গ্রাহকদের তথ্য চুরি যাওয়ার গুঞ্জন সংস্থার তরফে অস্বীকার করা হলেও অতীতে নানা ভারতীয় সংস্থার তথ্য চুরি যাওয়ার ঘটনা ঘটেছে। তাই গ্রাহকদের উচিত সতর্ক থাকা। যেমন, নিয়মিত পাসওয়ার্ড বদলানো, নিজেদের ব্যাঙ্ক ও ক্রেডিট কার্ডের স্টেটমেন্ট খতিয়ে দেখা, অনলাইন অ্যাকাউন্টে টু-ফ্যাক্টর অথেন্টিকেশন চালু রাখা, সন্দেহজনক লিঙ্কে ক্লিক না করা ইত্যাদি।

[আরও পড়ুন: ‘আব কি বার চারশো পার, তবে অন্য দেশে’! ব্রিটেনের ফলাফল তুলে মোদিকে খোঁচা থারুরের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ