BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

এখনও ফেসবুক প্রোটেক্ট অ্যাকটিভেট করেননি? লক হয়ে যেতে পারে আপনার অ্যাকাউন্ট!

Published by: Sulaya Singha |    Posted: March 19, 2022 4:15 pm|    Updated: March 20, 2022 8:56 am

Have not activated Facebook Protect? you may lose access to your account | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফেসবুকের নিউজফিড খুলে নিশ্চয়ই চোখে পড়ে নতুন একটি নির্দেশিকা। যেখানে ফেসবুক প্রোটেক্ট অপশনটি অ্যাকটিভেট করার কথা বলা হয়। অনেক ইউজারই বিষয়টি এড়িয়ে ‘ক্রশ’ অপশনে ক্লিক করে তা বন্ধ করে দেন। কিন্তু এবার রীতিমতো সকলকে সতর্ক করে দিল ফেসবুক। জানিয়ে দেওয়া হল, ফেসবুক প্রোটেক্ট (Facebook Protect) অ্যাকটিভেট না করলে আর হয়তো নিজের অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন না আপনি! এমনকী ব্লকও করে দেওয়া হতে পারে আপনার সাধের প্রোফাইল।

ফেসবুক (Facebook) থেকে ব্যক্তিগত তথ্য ফাঁস হচ্ছে। ছড়াচ্ছে নানা ধরনের ভুয়ো খবর। এমনই একাধিক অভিযোগে জর্জরিত হয়েছিল মার্ক জুকারবার্গের সংস্থা। সেই কারণেই অ্যাকাউন্টের সুরক্ষা বাড়াতে গত বছর গোড়ার দিকে ফেসবুক প্রোটেক্ট অপশনটি যোগ করে এই সোশ্যাল মিডিয়া জায়ান্ট। সাংবাদিক, সরকারি আধিকারিক-সহ যে ইউজারদের প্রোফাইলের দিকে হ্যাকারদের বেশি নজর রাখে, তাঁদের অ্যাকাউন্টে নিরাপদ করতেই এই অপশন আনা হয়েছিল। অনেককে ই-মেল করেও সতর্ক করা হয়েছিল। বলা হয়, আপনার অ্যাকাউন্টকে উন্নততর নিরাপত্তা দেওয়ার জন্যই ফেসবুক প্রোটেক্ট আনা হয়েছে। সেটি অ্যাকটিভেট না করলে অ্যাকাউন্টটি লক করে দেওয়া হবে।

[আরও পড়ুন: মিতালি-ঝুলনদের রেকর্ডের দিনেও অজিদের বিরুদ্ধে হার, মহিলা বিশ্বকাপে চাপে ভারত]

ফেসবুক আরও জানিয়েছে, যাঁরা এই রক্ষাকবচ ব্যবহার করবেন, তাঁদের অ্যাকাউন্ট আরও সুরক্ষিত থাকবে। হ্যাকাররা এই সব অ্যাকাউন্টে হানা দেওয়ার চেষ্টা করলে ফেসবুকই তা প্রতিহত করতে পারবে। কিন্তু সমস্যা হল, অনেকেই ই-মেলটিকে কাজের নয় ভেবে তা এড়িয়ে গিয়েছেন। ফলে ইচ্ছা থাকলেও প্রোফাইলের নিরাপত্তা আঁটসাট করতে পারেনি জুকারবার্গের কোম্পানি। অপশনটি অ্যাকটিভেট করার শেষ তারিখ ছিল ১৭ মার্চ। ফলে অনেকের প্রোফাইল ইতিমধ্যেই লক করে দেওয়া হয়েছে।

পরে অবশ্য ইউজারদের সমস্যা মেটাতে নতুন করে ই-মেল পাঠায় ফেসবুক। জানানো হয়, কীভাবে তাঁরা অ্যাকাউন্ট রিস্টোর করতে পারবেন। কিন্তু বহু ইউজারই জানাচ্ছেন, এতে কোনও কাজ হয়নি। একইসঙ্গে ফেসবুক জানাচ্ছে, যাঁদেরকে নোটিফিকেশনটি দেখাচ্ছে, তাঁরা যেন যত দ্রুত সম্ভব তা অ্য়াকটিভ করেন।

[আরও পড়ুন: বাংলাদেশ থেকে বাঙালি হিন্দুদের উৎখাত নিয়ে ছবি নয় কেন? ‘দ্য কাশ্মীর ফাইলস’ দেখে প্রশ্ন তসলিমার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে