BREAKING NEWS

৮ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

সাবধান! জাল CoWIN অ্যাপের সাহায্যে ফাঁদ পাতছে দুষ্কৃতীরা, সতর্ক করল কেন্দ্র

Published by: Biswadip Dey |    Posted: January 6, 2021 10:31 pm|    Updated: January 6, 2021 10:31 pm

Health Ministry issues fake CoWIN app alert; says official platform to launch soon | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত মাসেই কেন্দ্র জানিয়েছিল, দেশে ভ্যাকসিন (COVID vaccine) বণ্টনের সমস্ত বিষয়ে নজর রাখা যাবে কো-উইন (CoWIN) নামের একটি অ্যাপের সাহায্যে। এদিকে আগামী সপ্তাহের মধ্যেই দেশে শুরু হতে পারে করোনার টিকাকরণ। এই পরিস্থিতিতে সেই অ্যাপটির নামে জালিয়াতি শুরু করেছে প্রতারকরা। বুধবার বিকেলে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের (Health Ministry) তরফে এক বিবৃতিতে স্পষ্ট জানানো হয়েছে, এখনও এমন কোনও অ্যাপ বাজারে আনা হয়নি। সুতরাং কেউ যেন ফাঁদে পা না দেন।

টুইটারে সকলকে সাবধান করে স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, সরকারের ওই ‘অফিশিয়াল প্ল্যাটফর্ম’ বাজারে আসার আগেই অ্যাপ স্টোরগুলিতে একই নামের অ্যাপ পাওয়া যাচ্ছে। সরকারের তরফে পরিষ্কার আরজি জানানো হয়েছে, ‘‘কেউ এগুলি ডাউনলোড করবেন না কিংবা নিজেদের ব্যক্তিগত তথ্য সেখানে শেয়ার করবেন না।’’ সেই সঙ্গে জানিয়ে দেওয়া হয়েছে, যখন অ্যাপটি মুক্তি পাবে, তখন সকলকে তা জানিয়ে দেওয়া হবে।

[আরও পড়ুন : গ্রাহকদের উন্নতমানের পরিষেবা দিতে ১১টি বোয়িং বিমান কিনল অ্যামাজন]

কেবল স্বাস্থ্যমন্ত্রক নয়, ইলেকট্রনিক্স ও আইটি মন্ত্রকও যুগ্মভাবে এই অ্যাপটি পরিচালনা করবে। আগেই স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছিল, করোনার টিকা সংরক্ষণ, বিতরণ কিংবা টিকাকরণ, সমস্ত বিষয়ে নজর রাখা হবে প্রযুক্তির সাহায্যে। এরপরই গত ডিসেম্বরে এক সাংবাদিক বৈঠকে স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ জানিয়েছিলেন, অ্যাপটি বিনামূল্যে মোবাইলে ডাউনলোড করা যাবে। এর মাধ্যমেই দেশে করোনার টিকাকরণ সম্পর্কে সবকিছু জানা যাবে।

প্রসঙ্গত, টাকার বিনিময়ে কোভিড ভ্যাকসিন (COVID vaccine) নেওয়ার রেজিস্ট্রেশনের নাম করে জালিয়াতির ব্যাপারে আগেই সতর্ক করেছিল হায়দরাবাদের পুলিশ। এই ফাঁদের সাহায্যে আধার নম্বর ও ফোনে আসা ওটিপি জেনে নিয়ে ব্যাঙ্ক থেকে টাকা হাতানোর ষড়যন্ত্র করছে জালিয়াতরা। এরই মধ্যে স্বাস্থ্যমন্ত্রকের এই টুইট বুঝিয়ে দিল, রীতিমতো সক্রিয় উঠছে এই ধরনের চক্র।

[আরও পড়ুন : ফোন কিনবেন নাকি? নতুন বছরের শুরুতেই দাম কমল Nokia-র এই মডেলের]

সেরাম ইনস্টিটিউট (Serum Institute of India) ও ভারত বায়োটেকের (Bharat Biotech) ভ্যাকসিনে কেন্দ্রের অনুমতির পর থেকেই জল্পনা শুরু হয়েছে কবে থেকে দেশে টিকাকরণ শুরু হবে। মঙ্গলবারই স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হয়, চূড়ান্ত অনুমতি পেয়ে যাওয়ার দশ দিনের মধ্যেই টিকাকরণ শুরু করে দেওয়া হবে। সেই হিসেবে মনে করা হচ্ছে ১৩ জানুয়ারি থেকে হয়তো দেশজুড়ে করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ দেওয়া শুরু হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement