BREAKING NEWS

১৭ ফাল্গুন  ১৪২৭  বৃহস্পতিবার ৪ মার্চ ২০২১ 

READ IN APP

Advertisement

এবার অ্যাপের মাধ্যমেই ব্লাড ব্যাংক থেকে অর্ডার করুন রক্ত, করোনা আবহে নয়া উদ্যোগ কেন্দ্রর

Published by: Sulaya Singha |    Posted: June 25, 2020 7:18 pm|    Updated: June 25, 2020 7:18 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাত বিরেতে রক্তের প্রয়োজন হলে তা জোগাড় করতে রীতিমতো হিমশিম খেতে হয়। ব্লাড ব্যাংকের সন্ধান যাও বা পাওয়া যায়, সেখানে রক্ত আদৌ মিলবে কি না, সে নিয়ে ধন্দ থেকেই যায়। রোগীকে নিয়ে দুশ্চিন্তার মধ্যেই এক ব্লাড ব্যাংক থেকে অন্য ব্লাড ব্যাংকে ছুটে বেড়াতে হয় পরিবারের লোককে। এই চরম দুর্ভোগ মেটাতেই এবার প্রযুক্তিকে হাতিয়ার করল মোদি সরকার। এখন থেকে অ্যাপই বলে দেবে কোন ব্লাড ব্যাংকে রক্ত পাওয়া যাবে।

বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ড. হর্ষ বর্ধন ই-ব্লাড সার্ভিস (eBloodServices) অ্যাপটির কথা ঘোষণা করেন। যার মাধ্যমে অনলাইনেই দেখে নেওয়া যাবে ব্লাড ব্যাংকে রক্ত আছে কি না। অর্থাৎ কষ্ট করে সশরীরে আর প্রতিটি ব্লাড ব্যাংকে যেতে হবে না। ইন্ডিয়ান রেড ক্রস সোসাইটির (Indian Red Cross Society) উদ্যোগেই এই অ্যাপটি বাস্তবায়িত হয়েছে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী। তবে শুধু রক্তের সন্ধানই দেবে না এই অ্যাপ, এর মাধ্যমে চার ইউনিট পর্যন্ত রক্তের অর্ডারও করা যাবে অনলাইনে। অর্ডার করার ১২ ঘণ্টার মধ্যে ব্লাড ব্যাংকে পৌঁছে রক্ত সংগ্রহ করতে হবে।

এদিন অ্যাপটির আত্মপ্রকাশ ঘটিয়ে হর্ষ বর্ধন প্রত্যেককেই রক্তদানের আহ্বান জানান। দুঃসময়ে কাউকে যাতে রক্ত সংকটের মধ্যে না পড়তে হয়, তার জন্য রক্তদানের প্রক্রিয়া সচল রাখার কথা বলেন তিনি। এমন অভিনব অ্যাপের প্রশংসা করে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী টুইটারে লেখেন, “যাঁদের রক্তের একান্ত প্রয়োজন, তাঁদের জন্য এই অ্যাপ আশীর্বাদের মতোই। রেড ক্রস বরাবরই স্বাস্থ্যক্ষেত্রের উন্নতিতে সরকারের পাশে দাঁড়িয়েছে। করোনা আবহে তাদের এমন উদ্যোগ সত্যিই প্রশংসার দাবি রাখে। এবার আর রক্ত পেতে কোনও সমস্যা হবে না।”

দেশে অতিমারীর সময় অনেককেই রক্ত জোগাড় করতে কাঠখড় পোড়াতে হচ্ছে। eBloodServices তাঁদের জন্য নিঃসন্দেহে আদর্শ। অ্যাপটির ব্যবহারও বেশ সহজ বলেই জানান ড. হর্ষ বর্ধন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement