BREAKING NEWS

০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  সোমবার ২৩ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

COVID-19 Vaccine: নিজস্ব মোবাইল নেই, কীভাবে কোভিড টিকার রেজিস্ট্রেশন করবে ১৫ ঊর্ধ্বরা?

Published by: Paramita Paul |    Posted: January 1, 2022 8:47 pm|    Updated: January 1, 2022 9:58 pm

How ager group of 15-18 get registration in Co-WIN without own smart phone | Sangbad Pratidin

ক্ষীরোদ ভট্টাচার্য: নিজের স্মার্টফোন (Smartphone) না থাকলেও হবে। মা-বাবা বা বাড়ির যে কোনও একটি ফোন থেকে ১৫-১৮ বছরের ছেলে মেয়েরা করোনা টিকার জন্য নাম নথিভুক্ত করতে পারবে। সব রাজ্যের মতো রাজ্যের প্রায় ৪৮ লক্ষের বেশি বালক-বালিকা সোমবার থেকে টিকা পাবে। আর এই জন্য এদিন থেকে কো-উইন (Co-WIN) বা আরোগ্য সেতু অ্যাপ থেকে নাম রেজিস্ট্রেশন শুরু হল।

সরকারি বা বেসরকারি সিভিসি (কোভিড ভ্যাকসিন সেন্টার) থেকে টিকা নিতে পারবে। আবার স্কুল পড়ুয়াদের সুবিধার জন্য প্রায় ৪৭৮টি স্কুল থেকে ভ্যাকসিন (COVID-19 Vaccine) দেওয়া হবে। প্রয়োজনে আরও স্কুলকে এই কাজে যুক্ত করা হবে বলে স্বাস্থ্যভবন সূত্রে খবর।

[আরও পড়ুন: অবশেষে অভিভাবক পেল প্রদেশ কংগ্রেস, দীর্ঘদিন বাদে অধীরদের পর্যবেক্ষক নিয়োগ করল AICC]

ছোটদের টিকাকরণ শুরু হলেও ৬০ বছর বা বেশি বয়সি এবং কোমর্বিডিটিদের টিকা শুরু হবে ১০ জানুয়ারি থেকে। কোভিড টিকার নোডাল অফিসার অসীম দাস মালাকারের কথায়, “স্বাস্থ্য কর্মীদের তৃতীয় ডোজ ও সেই সময় থেকে শুরু হবে। তবে নতুন করে নাম নথিভুক্ত করার দরকার নেই। যে কোনও সিভিসি থেকেই নেওয়া যাবে। মোবাইল বা আধার নম্বর থেকেই জানা যাবে আগের দুটি ডোজ নিয়েছেন কি না। তৃতীয় ডোজ হিসাবে কোভ্যাক্সিন (Covaxine) দেওয়া হবে। এই ভ্যাকসিনের কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই বললেই চলে।” ষাট বছরের বেশি বয়সি বা কো-মর্বিডিটদের তৃতীয় ডোজ নেওয়ার আগে ব্যক্তিগত চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তিনি মৌখিক অনুমতি দিলেই টিকা দেওয়া হবে।

প্রসঙ্গত, নতুন বছরের প্রথম দিন অর্থাৎ ১ জানুয়ারি থেকে শুরু হয়েছে বালক-বালিকাদের রেজিস্ট্রেশন। বহু পড়ুয়ার আধার কার্ড (Aadhaar Card) নেই। আবার অন্যান্য পরিচয়পত্রও নেই। সে কথা মাথায় রেখে ১৫-১৮ বছর বয়সিদের নাম রেজিস্ট্রেশনের জন্য স্টুডেন্ট আই কার্ড (Student ID Card) বা স্কুল সার্টিফিকেটে ব্যবহার করার ব্যবস্থা রেখেছে অ্যাপ কর্তৃপক্ষ। অ্যাপে রেজিস্ট্রেশন প্রক্রিয়া থাকছে আগের মতোই। উল্লেখ্য, ৩ জানুয়ারি থেকে ছোটদের টিকাকরণ শুরু হচ্ছে দেশে। তাদের শুধুমাত্র কোভ্যাক্সিন-ই দেওয়া হবে। 

[আরও পড়ুন: অবশেষে অভিভাবক পেল প্রদেশ কংগ্রেস, দীর্ঘদিন বাদে অধীরদের পর্যবেক্ষক নিয়োগ করল AICC]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে