ad
ad

Breaking News

smartphone

দোল উৎসবে হাত ফসকে জলে স্মার্টফোন! নষ্ট হওয়ার হাত থেকে বাঁচান এই ৫ উপায়ে

স্মার্টফোন জল থেকে তুলে প্রথম কোন কাজটি করতে হবে জেনে নিন।

How to fix smartphone in case of water damage on Holi 2023 | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:March 6, 2023 8:22 pm
  • Updated:March 6, 2023 8:22 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রযুক্তির উন্নতির সঙ্গে সঙ্গে আরও স্মার্ট হচ্ছে মোবাইল ফোন। এখন স্মার্টফোনে অল্পবিস্তর জলের ছিটে লাগলে খুব একটা সমস্যা হয় না। কিন্তু দোল উৎসব কিংবা হোলিতে পরিস্থিতি খানিকটা আলাদা হয়। সেদিন রংয়ের খেলায় মেতে থাকার সময় আপনার সাধের স্মার্টফোনটি জলে পড়ে গেলে বিপদের আর শেষ থাকবে না। হয় অনেকটা টাকা খরচ করে স্মার্টফোন সারাতে হবে নয়তো আবার নতুন ফোন কেনার প্ল্যান করতে হবে। এই পরিস্থিতিতে চটপট জেনে নিন হোলিতে কীভাবে জলে পড়ে গেলেও নিজের ফোনটিকে খারাপ হওয়ার হাত থেকে বাঁচাতে পারবেন।

১. যত দ্রুত সম্ভব মুছুন ও অফ করুন: স্মার্টফোন (Smartphones) জলে পড়ে গেলে যত দ্রুত সম্ভব সেখান থেকে তুলে ফোনটি একটি পরিষ্কার নরম কাপড় দিয়ে মুছুন ও সুইচ অফ করে রাখুন। কোনও হেডফোন বা ইউএসবি লাগানো থাকলে অবশ্যই খুলে রাখুন। পারলে ফোনটি একটি শুকনো তোয়ালেতে জড়িয়ে রাখুন। সেক্ষেত্রে অতিরিক্ত জল তোয়ালেটি টেনে নেবে।

২. চালের বস্তার ভিতরে রাখুন: খুব ভাল হয় যদি জল থেকে তুলেই স্মার্টফোনটি ২৪-৪৮ ঘণ্টা চালের বস্তার ভিতর রাখতে পারেন। চাল অতিরিক্ত আর্দ্রতা শুষে নেয়। তবে সাধারণত চালের বস্তায় প্রচুর ধুলো থাকে। সেটাও স্মার্টফোনের জন্য খুব একটা সুবিধার নয়। তাই খুব বেশিক্ষণ না রাখাই ভাল।

[আরও পড়ুন: বাড়ছে হাইওয়ে-এক্সপ্রেসওয়েতে যাতায়াতের খরচ, জেনে নিন কত হল টোল ট্যাক্স]

৩. হেয়ার-ড্রায়ার ব্যবহার করবেন না: ভেজা চুল শুকোতে বাড়িতে যে হেয়ার-ড্রায়ার থাকে, সেটা ভুলেও যেন ফোনের ভিতর জল ঢুকে গেলে শুকোনোর জন্য ব্যবহার করবেন না। কারণ, হেয়ার-ড্রায়ার থেকে যে গরম হাওয়া বেরোয়, তা আপনার ফোনের ইলেকট্রনিক যন্ত্রাংশের ক্ষতি করতে পারে। অনেকে ফোনটি ওভেনের পাশে রেখেও শুকোনোর চেষ্টা করেন। এই প্রবণতাও কিন্তু বিপজ্জনক।

৪. নোনা জলে পড়লে সর্বনাশ: পরিষ্কার জলে ফোন পড়ে গেলে ও তার ভিতরে জল ঢুকলে তবু স্মার্টফোনটি ঠিক হওয়ার কিছুটা আশা থাকে। কিন্তু সমুদ্রের ধারে বেড়াতে গিয়ে হাত ফসকে নোনা জলে ফোন পড়ে গেলে সেটা ঠিক হওয়ার আশা প্রায় থাকে না বললেই চলে। সেক্ষেত্রে ফোনটি সমুদ্র থেকে তুলে পরিষ্কার জলে ধুয়ে ফেলার চেষ্টা করবেন না যেন।

৫. ডেটা ব্যাক-আপ নিয়ে রাখুন: ফোন ফিরে না পেলেও অনেকের কাছে ওই ফোনে সংরক্ষিত ডেটা খুবই গুরুত্বপূর্ণ হয়। তাই ফোনটি অবিলম্বে জল থেকে তুলে ‘অন’ করতে পারলেই আগে ডেটা ‘ব্যাক-আপ’ নিয়ে রাখুন। হোয়াটসঅ্যাপ চ্যাট, ছবি, ব্যাঙ্কিং তথ্য, কন্ট্যাক্টস-সব কিছুরই ব্যাক-আপ আগে থেকে নিয়ে রাখা সম্ভব।

[আরও পড়ুন: দুই সারাই অতীত, এবার নতুন এক অভিনেত্রীর প্রেমে পড়লেন শুভমন! জানেন কে?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ