BREAKING NEWS

৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

CoWin অ্যাপ ব্যবহারে সমস্যা? আরোগ্য সেতুতেই ভ্যাকসিনের জন্য রেজিস্টার করুন এভাবে

Published by: Sulaya Singha |    Posted: March 6, 2021 5:29 pm|    Updated: March 6, 2021 5:29 pm

How to register for Covid-19 vaccination using the Aarogya Setu app | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে দ্বিতীয় পর্যায়ের করোনা টিকাকরণ চলছে জোরকদমে। ইতিমধ্যেই ষাটোর্ধ্ব এবং ৪৫ বছরের উপরে কো-মর্বিডিটি আছে, এমন প্রায় ২ কোটি নাগরিককে করোনার ভ্যাকসিন দেওয়া হচ্ছে। তবে অনলাইনে রেজিস্টার করতে গিয়ে এক্ষেত্রে অনেকেই সমস্যায় পড়ছেন। তাহলে জেনে রাখুন, আরোগ্য সেতু অ্যাপ (Aarogya Setu App) থেকেই রেজিস্টার করতে পারেন।

Cowin অ্যাপটি ব্যবহারে অনেকেই সমস্যায় পড়ছেন। তাই অতিমারীতে (Corona Pandemic) অত্যন্ত জরুরি হয়ে ওঠা আরোগ্য সেতু অ্যাপটির মাধ্যমেই করোনা টিকা নেওয়ার জন্য রেজিস্টার করা যাবে। প্রশ্ন হল, একজন করোনা টিকা নেওয়ার জন্য কীভাবে রেজস্টার করবেন? চলুন জেনে নেওয়া যাক।

[আরও পড়ুন: এবার সস্তায় 4G কানেকশন যুক্ত ল্যাপটপ ‘জিওবুক’ আনছে আম্বানির কোম্পানি]

১. স্মার্টফোনে আরোগ্য সেতু অ্যাপটি ডাউনলোড করে নিন। অ্যান্ড্রয়েড ও iOS দুই ইউজাররাই এই অ্যাপ ব্যবহার করতে পারবেন। মোবাইল নম্বর দিয়ে লগ ইন করতে হবে।
২. অ্যাপটি খুললেই CoWIN বলে একটি অপশন পাবেন। তাতে ক্লিক করুন। সেখানে চারটি অপশন থাকবে। ভ্যাকসিন সংক্রান্ত তথ্য, টিকাকরণের জন্য (লগ ইন বা রেজিস্টার), ভ্যাকসিন নেওয়ার সার্টিফিকেট ও ভ্যাকসিনেশনের ড্যাশবোর্ড।
৩. টিকাকরণ বা ভ্যাকসিনেশন অপশনটি বেছে নিন।
৪. সেখানে ক্লিক করতেই মোবাইল নম্বর চাইবে। মোবাইলে পাওয়া OTPটি বসিয়ে দিন। একটি নম্বরের মাধ্যমে সর্বোচ্চ চারজন রেজিস্টার করতে পারবেন।
৫. রেজিস্টারের সময় পরিচয় পত্র, নাম, বয়স ইত্যাদি জানতে চাওয়া হবে। যে নামে অ্যাপয়েন্টমেন্ট নিতে চান, সেই নামটিই বসাবেন। পরিচয় পত্রের মধ্যে বেছে নিতে পারেন আধার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্ট, ভোটার কার্ড কিংবা প্যান কার্ড।

৬. আপনার বয়স যদি ৬০ বছরের নিচে হয়, তবে তাঁর কাছ থেকে কো-মর্বিডিটির প্রমাণপত্র চাওয়া হবে। অর্থাৎ কোনও চিকিৎসকের দেওয়া সার্টিফিকেট জমা দিতে হবে।
৭. এবার ভ্যাকসিন নেওয়ার কেন্দ্র ও দিনক্ষণ বেছে নিতে পারবেন সুবিধামতো।
৮. অ্যাপয়েন্টমেন্ট নিশ্চিত হলে মোবাইলেই পাবেন একটি এসএমএস। ভুল করেও সেটি ডিলিট করবেন না। আর যে পরিচয় পত্রটি দিয়ে রেজিস্টার করেছিলেন, স্বাস্থ্য কেন্দ্রেও সেটিই নিয়ে যাবেন।

[আরও পড়ুন: গালওয়ানের বদলা নিতে চোরা হামলা! চিনা হ্যাকারদের নজরে ভারতের একাধিক বন্দর]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement