Advertisement
Advertisement

৪ হাজার কোটি টাকার বিনিয়োগ, ভারতের বাজারে নয়া প্রযুক্তির ইলেক্ট্রিক গাড়ি আনছে Hyundai

'ব্যাটারি ইলেক্ট্রিক ভেহিকলস' নিয়ে নতুন ভাবনা হুন্ডাইয়ের।

Hyundai E-GMP platform announced for India | Sangbad Pratidin
Published by: Kishore Ghosh
  • Posted:December 8, 2021 8:44 pm
  • Updated:December 8, 2021 8:44 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উষ্ণায়নে জেরবার দুনিয়া। বাড়ছে প্রকৃতিক দুর্যোগ। বদলে যাওয়া পৃথিবীর অন্যতম কারণ বায়ু দূষণ। এই অবস্থায় ইলেক্ট্রিক ভেহিকেলের (Electric Vehicle) উপর জোর দিচ্ছেন পরিবেশবিদরা। এদিকে ভারতে ইলেক্ট্রিক ভেহিকেলের বাজার ধরতে তৎপর হুন্ডাই (Hyundai)।

সম্প্রতি হুন্ডাই ঘোষণা করেছে, ২০২৮ সালের মধ্যে তারা নতুন ছয়টি ইলেক্ট্রিক গাড়ি লঞ্চ করতে চলেছে। যাতে থাকছে অত্যাধুনিক প্রযুক্তি। পাশাপাশি ইলেক্ট্রিক গাড়ির জন্য প্রয়োজনীয় চার্জিং (Charging) পরিকাঠামো উন্নত করতে চাইছে তারা। জানা গিয়েছে, নতুন ছয়টি গাড়ির মডেল ডেভেলপমেন্টের জন্য ৪ হাজার কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে সংস্থাটি।

Advertisement

[আরও পড়ুন: ‘ডিপি’তে চেনা ছবির ফাঁদে পা দিলেই বিপদ, খোয়াতে হচ্ছে লক্ষ লক্ষ টাকা!]

হুন্ডাই দক্ষিণ কোরিও গাড়ি প্রস্তুতকারক সংস্থা। এদের E-GMP প্রযুক্তি সারা বিশ্বে প্রশংসিত। এই প্রযুক্তির সঙ্গে এতদিন পরিচয় ছিল না ভারতীয় ক্রেতাদের। সেই কাজটাই এবার করে ফেলতে চাইছে সংস্থাটি। পাশাপাশি তাদের ‘ব্যাটারি ইলেকট্রিক ভেহিকলস’ একাধিক নতুন ভাবনা রয়েছে।

Advertisement

সংস্থাটি জানিয়েছে, বিভিন্ন বডি স্টাইল, যার মধ্যে SUV বডি শেপ থেকে শুরু করে একাধিক নতুন মডেল লঞ্চ করবে তারা। জানা গিয়েছে, একাধিক ব্যাটারি প্যাক থাকতে পারে নতুন ছয়টি মডেলের ইলেক্ট্রিক গাড়িগুলিতে। তার মধ্যে সবথেকে বড় ব্যাটারি ক্যাপাসিটি হল ৭৭.৪ KWh বা 2WD/ 4WD ক্যাপাবিলিটি। আরও জানানো হয়েছে, ভবিষ্যৎ প্রজন্মের প্রায় সব গাড়িতেই E-GMP প্রযুক্তি দিতে চলেছে হুন্ডাই, যার চ্যাসিস গঠন করা হবে ব্যাটারি, মোটর এবং ইলেকট্রিক পাওয়ার সিস্টেমের সাহায্যে।

[আরও পড়ুন: হাত বাড়ালেই খাবার! কেন আজ গুগল ডুডলে চলছে পিৎজা সেলিব্রেশন?]

হুন্ডাই মোটর ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর এবং সিইও এস এস কিম (SS Kim) বলেছেন, “ভারতের ইলেকট্রিক ভেহিকেলের বাজারে শুরু থেকেই সদর্থক ভূমিকা গ্রহণ করেছে সংস্থা হুন্ডাই। আধুনিকতা এবং নতুনত্বের মিশেলে গত আড়াই দশক ধরে ভারতীয়দের মন জয় করে এসেছি আমরা। নতুন ইলেকট্রিক গাড়িগুলিকে লঞ্চের কথা ঘোষণা করে ভারতীয় ক্রেতাদের প্রতি দায়বদ্ধতার আরও এক বার প্রমাণ করলাম আমরা।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ