Advertisement
Advertisement

Breaking News

IBM Layoff

বিশ্বজুড়ে ছাঁটাই অব্যাহত, এবার চাকরি গেল IBM-এর প্রায় ৪ হাজার কর্মীর

খরচ কমাতেই কর্মী ছাঁটাইয়ের পথে সংস্থা।

IBM sacks 3900 employees amidst global lay off | Sangbad Pratidin
Published by: Anwesha Adhikary
  • Posted:January 26, 2023 12:38 pm
  • Updated:January 26, 2023 12:38 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশজুড়ে ছাঁটাইয়ের মধ্যে এবার কোপ পড়ল আইবিএমের (IBM) উপর। বুধবার সংস্থার তরফে সাফ জানিয়ে দেওয়া হয়েছে, এক ধাক্কায় প্রায় চার হাজার কর্মীকে ছেঁটে ফেলা হবে। গত বছর নিজেদের আর্থিক টার্গেটের কাছে পৌঁছতে পারেনি সংস্থাটি। চলতি অর্থবর্ষ শেষ হওয়ার আগে নিজেদের ঘাটতি খানিকটা মিটিয়ে ফেলা যাবে, সেই কারণেই বিপুল পরিমাণে কর্মী ছাঁটাই করছে তারা। জানা গিয়েছে, নিজেদের ২ শতাংশ শেয়ারও হারিয়েছে আইবিএম।

বুধবার সংস্থার তরফে জানানো হয়েছে, একসঙ্গে ৩ হাজার ৯০০ কর্মীকে ছাঁটাই করা হচ্ছে। মোট কর্মীর দেড় শতাংশকে বাদ দেওয়া হবে। মূলত আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বিভাগের কর্মীদের উপরেই কোপ পড়েছে। বিশেষজ্ঞদের দাবি, বিশ্বজুড়ে ছাঁটাইয়ের প্রভাব পড়েছে আইবিএমে। তার সঙ্গে যোগ হয়েছে আর্থিক লোকসানের বিষয়টি। কর্মী ছাঁটাই করে ব্যয় সংকোচের পথে হাঁটা ছাড়া উপায় ছিল না আইবিএম কর্তৃপক্ষের।

Advertisement

[আরও পড়ুন: সলমন খানের গার্লফ্রেন্ড কে? বছরভর সবচেয়ে বেশি এই প্রশ্নের মুখেই পড়েছে Alexa!]

তবে এখনও বেশ কয়েকটি ক্ষেত্রে নতুন করে নিয়োগ করা হবে বলে জানিয়েছে আইবিএম। পরিসংখ্যান বলছে, ২০২২ সালে ৯.৩ বিলিয়ন ডলার লেনদেন হয়েছে সংস্থাটিতে। কিন্তু লক্ষ্যমাত্রা ছিল ১০ বিলিয়ন ডলার। টার্গেট পূরণ করার বেশ অনেকটা আগেই থেমে গিয়েছে কোম্পানির লাভের পরিমাণ। অর্থবর্ষের শেষ তিন মাসে সেই কর্মীদের বেতন বাবদ খরচ বাঁচিয়ে টার্গেট পূরণ করার আশায় রয়েছে আইবিএম।

Advertisement

প্রসঙ্গত, বিশ্বের একাধিক বিখ্যাত সংস্থা একসঙ্গে বিপুল সংখ্যক কর্মীকে ছাঁটাইয়ের পথে হেঁটেছে। মাইক্রোসফট, গুগল, মেটা, টুইটারের মতো সংস্থাগুলি থেকে বিনা নোটিসে বাদ দেওয়া হচ্ছে বহু কর্মীকে। ভারতের সংস্থাগুলিতেও এর অন্যথা হয়নি। বিশেষজ্ঞদের অনুমান, জুন মাস থেকে ভারতে ছাঁটাইয়ের হার বাড়তে পারে। কারণ সেই সময়েই বিশ্বব্যাপী মন্দার ঝড় আছড়ে পড়বে ভারতে। তবে সেই সমস্যা মোকাবিলা করার জন্য দেশ প্রস্তুত রয়েছে বলেই দাবি কেন্দ্রীয় সরকারের।

[আরও পড়ুন: ‘১২ হাজার নয়, দেড় লক্ষ কর্মী ছাঁটাই করুন’, গুগল CEO পিচাইকে পরামর্শ ধনকুবেরের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ