৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

কৃষক আন্দোলনে উসকানি! আরও ১১০০ ‘পাকিস্তানি’ টুইটার হ্যান্ডেল বন্ধের নির্দেশ কেন্দ্রের

Published by: Paramita Paul |    Posted: February 8, 2021 12:22 pm|    Updated: February 8, 2021 12:35 pm

India asks Twitter to remove 'Pakistani' 1178 more accounts tweeting on farmer protests | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাকিস্তান থেকে কৃষক আন্দোলনে উসকানি দেওয়া হচ্ছে! বিভ্রান্তি বাড়াতে ছড়ানো হচ্ছে ভুল তথ্যও! এই কাজে ‘অভিযুক্ত’ এগারোশো টুইটার অ্যাকাউন্ট (Twitter Account) ব্লক করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। অ্যাকাউন্টগুলি পাকিস্তান (Pakistan) থেকে পরিচালিত হচ্ছে বলেই অভিযোগ।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, গত ৪ ফেব্রুয়ারি মাইক্রো ব্লগিং সাইট কর্তৃপক্ষের কাছে বিভিন্ন টুইটার অ্যাকাউন্টের তালিকা পাঠিয়েছে কেন্দ্রীয় সরকার। তাতে প্রায় ১১৭৮টি অ্যাকাউন্টের লিঙ্ক দেওয়া হয়েছে। কেন্দ্রের অভিযোগ, এই টুইটার অ্যাকাউন্টগুলি থেকে কৃষক আন্দোলন নিয়ে বিভ্রান্তিকর এবং উসকানিমূলক তথ্য সরবরাহ করা হচ্ছে। যদিও এ প্রসঙ্গে টুইটার কর্তৃপক্ষ এখনও কিছু জানায়নি। তাঁরা কোনও পদক্ষেপ করেনি বলেও খবর।

[আরও পড়ুন : কৃষক বিক্ষোভ নিয়ে বিতর্কের মাঝেই পদত্যাগ টুইটার ইন্ডিয়ার কর্মকর্তার, নেপথ্যে চাপ?]

কৃষক আন্দোলন (Farmers Protest) নিয়ে #ModiPlanningFarmerGenocide হ্যাশট্যাগ যোগ করে একাধিক ভুয়ো এবং উসকানিমূলক টুইটে সরগরম হয়ে উঠেছিল নেটদুনিয়া। কৃষক আন্দোলনে উসকানি দেওয়ার অভিযোগে আগেই ২৫৭টি অ্যাকাউন্টের তালিকা টুইটার কর্তৃপক্ষের কাছে পাঠিয়েছিল কেন্দ্রীয় সরকার। সাময়িকভাবে অ্যাকাউন্টগুলি নিষিদ্ধ করে মাইক্রো ব্লগিং সাইটটি। যদিও পরে সেই নিষেধাজ্ঞা তুলে নেয় টুইটার কর্তৃপক্ষ।

এ নিয়ে কেন্দ্রের সঙ্গে তাদের টানাপোড়েন চলছে। এরই মাঝে এক হাজারের বেশি অ্যাকাউন্ট এ দেশে বন্ধ করার নির্দেশ দিল কেন্দ্র। জানানো হয়েছে, যে সমস্ত অ্যাকাউন্ট থেকে সরকার বিরোধী হ্যাশট্যাগ দেওয়া হয়েছে, তা যত দ্রুত সম্ভব ব্লক করতে হবে। নির্দেশ না মানলে শাস্তির মুখে পড়তে হবে বলেও সাফ জানিয়ে দেওয়া হয়েছে। এই বিতর্কের মাঝেই রবিবার পদত্যাগ করেন টুইটার ইন্ডিয়ার নীতি নির্ধারক। এ নিয়েও তুমুল বিতর্ক তৈরি হয়েছে।

[আরও পড়ুন : চার বছরে দেশে চারশোরও বেশিবার বন্ধ হয়েছে ইন্টারনেট, ক্ষতি কোটি কোটি টাকার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement