BREAKING NEWS

১২ শ্রাবণ  ১৪২৮  বৃহস্পতিবার ২৯ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

মাইক্রোসফ্‌টের ভুল ধরে ২২ লক্ষ টাকা পেলেন ভারতীয় তরুণী

Published by: Sulaya Singha |    Posted: June 30, 2021 3:18 pm|    Updated: June 30, 2021 6:11 pm

Indian girls bags 22 lakh for identifying glitch in Microsoft | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাইক্রোসফ্‌টকে (Microsoft) চমকে দিলেন ২০ বছরের তরুণী। মাইক্রোসফ্‌টের তৈরি করা একটি ক্লাউড সিস্টেমের ভুল ধরে দিয়ে ২২ লক্ষ টাকা পেলেন দিল্লির অদিতি সিং। মাত্র ২০ বছর বয়সি এই তরুণী একজন এথিক‌্যাল হ‌্যাকার। মাস দু’য়েক আগে একইভাবে ফেসবুকেরও কিছু ত্রুটি প্রথম শনাক্ত করে ৭৫০০ ডলার উপহার পেয়েছিলেন অদিতি। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ ছিল প্রায় সাড়ে পাঁচ লাখ টাকা।

মাস দুয়েক আগে অদিতি মাইক্রোসফটের তৈরি করা নতুন অ‌্যাজিউর ক্লাউড সিস্টেমের ত্রুটি ধরে দেন। এরপর সংস্থাটিকে তা জানান। মাইক্রোসফটের তরফ থেকে অদিতির শনাক্ত করে দেওয়া ত্রুটিগুলি পুনরায় চেক করা হয়। তবে এ ব‌্যাপারে সংস্থার তরফে সঙ্গে সঙ্গে ত্রুটি শুধরে নেওয়া হয়নি। কারণ, ওই সিস্টেমের অসুরক্ষিত ভার্সানটি আর কেউ ডাউনলোড করেছে কি না তা দেখছিল মাইক্রোসফ্‌ট। এরপর সংস্থা তাদের ত্রুটি ধরিয়ে দেওয়ার জন‌্য অদিতিকে পুরস্কার হিসাবে ৩০ হাজার ডলার দেয়। অদিতির কথায়, মাইক্রোসফট ও ফেসবুক দু’টি সংস্থারই রিমোট কোড এক্সিকিউশন (RCE) বাগ বা ত্রুটি ছিল। এই ধরনের ত্রুটি থাকলে হ‌্যাকাররা সহজেই সংস্থার নিজস্ব অভ‌্যন্তরীণ সিস্টেমে ঢুকে পড়তে পারে। এছাড়া সংস্থার সব তথ‌্য হ‌্যাকারদের হাতের মুঠোয় এসে যায়।

[আরও পড়ুন: ফের বিপাকে Twitter, এবার শিশু পর্নোগ্রাফি দেখানোয় দায়ের অভিযোগ]

দিল্লিতে বেড়ে ওঠা অদিতি এথিক‌্যাল হ‌্যাকার অর্থাৎ যারা কম্পিউটার সিস্টেম হ‌্যাক করে কারও কোনও ক্ষতি করে না। ফেসবুক, মাইক্রোসফটের মতো এত বড় সংস্থার ভুল ধরিয়ে এত টাকা পেয়ে স্বভাবতই খুশি তিনি। গত দু’বছর ধরে এথিক‌্যাল হ‌্যাকিংয়ের জগতে এসেছেন অদিতি। প্রতিবেশীর ওয়াই-ফাই পাসওয়ার্ড হ‌্যাক করে তাঁর এ কাজে হাতেখড়ি। সেই সময় ডাক্তারি পড়ার জ‌ন‌্য প্রস্তুত হচ্ছিলেন। কিন্তু ডাক্তারিতে সুযোগ পাননি। তবে ততদিনে নতুন ভাললাগা জন্মেছে হ‌্যাকিংয়ের উপর। ফেসবুক, টিকটক (TikTok), মাইক্রোসফট, মোজিলা, পেটিএম, এইচপি-র মতো প্রায় ৪০টি সংস্থার বাগ ধরে দিয়েছিলেন। টিকটক-অ‌্যাপে ফরগট পাসওয়ার্ড সিস্টেমে ওটিপি সংক্রান্ত একটি বাগ ধরার পর থেকেই তিনি এথিক‌্যাল হ‌্যাকিংয়ে আরও বেশি করে ঝুঁকে পড়েন।

[আরও পড়ুন: পছন্দের খাবার খেয়েও রোগা হতে চান? উপায় বাতলে দিলেন অভিজ্ঞ ডায়টিশিয়ান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement