১২ কার্তিক  ১৪২৭  বৃহস্পতিবার ২৯ অক্টোবর ২০২০ 

Advertisement

ভারতের সরকারি ওয়েবসাইটগুলি হ্যাক করতে পারে চিন, সতর্ক করল আমেরিকা

Published by: Biswadip Dey |    Posted: September 22, 2020 9:22 pm|    Updated: September 22, 2020 9:22 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতের সরকারি ওয়েবসাইটগুলি হ্যাক করার চেষ্টা চালাচ্ছে চিনের হ্যাকাররা (Chinese hacker)। মার্কিন যুক্তরাষ্ট্রের (US) গোয়েন্দাদের এমনই এক রিপোর্টে চিন্তিত কেন্দ্র। সে দেশের ‘ডিপার্টমেন্ট অফ জাস্টিস’-এর তরফে পেশ করা ওই রিপোর্টে জানানো হয়েছে, পাঁচজন চিনা হ্যাকার নজর রাখছে সরকারি ওয়েবসাইটগুলির দিকে।

আমেরিকার অভিযোগ, ওই হ্যাকাররা ইতিমধ্যেই মার্কিন মুলুক ও অন্য দেশের শতাধিক ওয়েবসাইট হ্যাক করেছে। তার মধ্যে রয়েছে রাজনীতিতিবিদ কিংবা বিদেশের বহু সরকারি ওয়েবসাইট। এছাড়াও সফটওয়্যার ডেভেলপমেন্ট সংস্থা, হার্ডওয়ার প্রস্তুতকারক সংস্থা, সোশ্যাল মিডিয়া সংস্থা, ভিডিও গেম সংস্থা, অলাভদায়ক সংস্থা, বিশ্ববিদ্যালয়— নানা ওয়েবসাইটই হ্যাক করেছে ওই হ্যাকাররা।

[আরও পড়ুন : বিরোধীদের চা খাইয়ে নিজে অনশনে রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যান, ‘বিহার তাস’ খেললেন মোদি]

চিনের (China) হ্যাকাররা কীভাবে চক্রান্ত করে ভারত-সহ নানা দেশের কম্পিউটার নেটওয়ার্ক হ্যাক করতে পরিকল্পনা করেছে সে বিষয়ে বিশদে জানিয়েছে ‘ডিপার্টমেন্ট অফ জাস্টিস’। ওই বিভাগের অ্যাটর্নি জেনারেল জেফ্রি এ রসেন জানিয়েছেন, তাঁদের ডিপার্টমেন্ট চিনা হ্যাকারদের সমস্ত ষড়যন্ত্রকে ব্যর্থ করতে সমস্ত পন্থাই অবলম্বন করেন।

তিনি আরও জানিয়েছেন, চিনের কমিউনিস্ট পার্টি চিনকে সাইবার অপরাধীদের থেকে সুরক্ষিত রাখতে অভিনব পথ বেছে নিয়েছেন। চিনের হ্যাকাররা অন্য দেশগুলির কম্পিউটারে হানা দিয়ে সেখান থেকে চিনের জন্য সহায়ক ‘ইন্টেলেকচুয়াল সম্পত্তি’ চুরি করে।

[আরও পড়ুন : সোমবার সন্ধে থেকে কাশ্মীরে টানা সেনা-জঙ্গি গুলির লড়াই, নিকেশ এক জেহাদি]

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে ভারতের সিনিয়র প্রতিরক্ষা আধিকারিক জানিয়েছেন, চিন ও উত্তর কোরিয়ার হ্যাকারদের গতিবিধি বিষয়ে দ্রুত তদন্ত শুরু করা দরকার ভারতের।

পাশাপাশি তিনি জানিয়েছেন, ২০১৯ সাল থেকে ওই হ্যাকাররা চেষ্টা করে চলেছে ভারতের সরকারি ওয়েবসাইট হ্যাক করার। পাশাপাশি ভারত সরকারের ওয়েবসাইটকে সাহায্য করা ভারচুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ও ডেটাবেস সার্ভারও হ্যাক করার ফন্দি করেছিল তারা। এখানেই শেষ নয়। ভারত সরকার দ্বারা সুরক্ষিত কম্পিউটারেও ‘কোবাল্ট স্ট্রাইক’ ম্যালওয়ার ঢুকিয়ে দিয়েছিল তারা।   

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement