Advertisement
Advertisement

Breaking News

Indian govt

বেআইনি আর্থিক লেনদেন! এই ৯টি ক্রিপ্টো এক্সচেঞ্জ URL নিষিদ্ধ করার পথে কেন্দ্র

নানারকম উপায়ে অনলাইনে প্রতারণার প্রবণতা বাড়ছে বর্তমানে।

Indian govt seeks to ban URLs of 9 crypto exchanges | Sangbad Pratidin

ফাইল ছবি

Published by: Sulaya Singha
  • Posted:December 30, 2023 3:52 pm
  • Updated:December 30, 2023 3:52 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বেআইনি ভাবে আর্থিক লেনদেনের অভিযোগে দেশে নিষিদ্ধ হচ্ছে মোট ৯টি ক্রিপ্টো এক্সচেঞ্জের URL। অর্থমন্ত্রকের অন্তর্ভূক্ত ফিনান্সিয়াল ইন্টেলিজেন্ট ইউনিট (FIU) এই নয়টি ক্রিপ্টো এক্সচেঞ্জকে নোটিস ধরানো হয়েছে। সেই সঙ্গে ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রককে সেগুলির URL ব্লক করে দেওয়ার নির্দেশ দিয়েছে।

জানা গিয়েছে, যে নটি ক্রিপ্টো এক্সচেঞ্জকে নোটিস ধরানো হয়েছে, তার মধ্যে রয়েছে Binance ও Kucoin। এছাড়াও রয়েছে Huobi, Kraken, Gate.io, Bittrex, Bitstamp, MEXC Global এবং Bitfenex। অভিযোগ, এদেশে বেআইনিভাবে ব্যবসা করছে তারা। আর্থিক দুর্নীতি রোখার আইন অনুযায়ী, এদেশে ব্যবসা করতে হলে ‘রিপোর্টিং এন্টিটি’ হিসেবে বেশ কিছু বিষয়ে FIU-কে জানাতে হয়। কিন্তু এই ক্রিপ্টো এক্সচেঞ্জগুলি নিজেদের বিস্তারিত তথ্য যথাযথভাবে তুলে ধরেনি। সেই কারণেই শাস্তির মুখে পড়তে হয়েছে তাদের।

Advertisement

[আরও পড়ুন: রামমন্দিরে প্রাণ প্রতিষ্ঠার দিন দেশজুড়ে হোক অকাল দীপাবলি, আহ্বান মোদির]

রেজিস্ট্রেশনের ক্ষেত্রে রেকর্ড কিপিং, কাস্ট রিপোর্টিং-সহ বেশ কিছু বিষয় ভারচুয়াল ডিজিটাল এসেট সার্ভিস প্রোভাইডারের কাছে উল্লেখ করতে হয়। কিন্তু একাধিক নিয়মভঙ্গ করেছে এই সংস্থাগুলি। বেআইনি লেনদেনের মাধ্যমে জঙ্গিদেরও সাহায্য করা হয়ে থাকতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তাই এই বিষয়টি যাতে এড়ানো যায়, সেই কারণেই কড়া ব্যবস্থা নিল অর্থমন্ত্রক। উল্লেখ্য, নানারকম উপায়ে অনলাইনে প্রতারণার প্রবণতা বেড়েছে বর্তমানে। ডিপফেক থেকে বেআইনি ক্রিপ্টো লেনদেনে আখেরে ক্ষতির মুখে পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। সেই কারণেই সদা সতর্ক কেন্দ্র।

Advertisement

[আরও পড়ুন: যাদবপুরে ‘জাত গোখরো’ মিঠুন, ডায়মন্ড হারবারে দিলীপ! খসড়া প্রার্থী তালিকায় চমক বিজেপির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ