Advertisement
Advertisement
social media

সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণে বড় পদক্ষেপ, ইউজারদের সুবিধার্থে নয়া প্যানেল তৈরি কেন্দ্রের

হিংসা, ভুয়ো খবর রুখতেই নয়া উদ্যোগ মোদি সরকারের।

Indian Govt to set up panels to hear complaints over social media content moderation | Sangbad Pratidin
Published by: Sulaya Singha
  • Posted:October 29, 2022 11:27 am
  • Updated:October 29, 2022 11:27 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোশ্যাল মিডিয়া নিয়ন্ত্রণে এবার বড়সড় পদক্ষেপ করল কেন্দ্র সরকার। টুইটার, ফেসবুকের মতো প্ল্যাটফর্মগুলির কোনও কনটেন্ট নিয়ে যদি ইউজারদের কোনও আপত্তি বা অভিযোগ থাকে, তবে এবার তা সরাসরি জানাতে পারবেন তাঁরা।

এই অভিযোগ শোনার জন্য শুক্রবার একটি তিন সদস্যের প্যানেল তৈরি করতে চলেছে কেন্দ্র। তথ্যপ্রযুক্তি মন্ত্রকের তরফে জানানো হয়েছে, আগামী তিনমাসের মধ্যেই তিন সদস্যের গ্রিভেন্স আপিল কমিটিটি তৈরি করা হবে। সেখানেই নিজেদের যাবতীয় অভাব-অভিযোগের কথা জানাতে পারবেন সোশ্যাল মিডিয়া (Social Media) ব্যবহারকারীরা। আসলে যত দিন যাচ্ছে, কার্যত লাগামছাড়া হয়ে পড়ছে সোশ্যাল মিডিয়ার কনটেন্ট। অনেক সময় তার মাধ্যমে ছড়াচ্ছে হিংসা, ঘৃণা। বাড়ছে অপরাধ প্রবণতা। সেসব রুখতেই এবার কড়া হাতে নেটদুনিয়া সামলাতে উদ্যোগী মোদি সরকার।

Advertisement

[আরও পড়ুন: স্কুল পড়ুয়াদের মেধা যাচাইয়ে বিশেষ পরীক্ষা, ডিসেম্বরেই রাজ্যজুড়ে শুরু হচ্ছে ‘স্যাস’]

কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণো টুইটারে (Twitter) জানিয়েছেন, “ইউজারদের ক্ষমতায়নের জন্য নয়া পদক্ষেপ। গ্রিভেন্স আপিল কমিটির মাধ্যমে টুইটার বা ফেসবুকের নিযুক্ত গ্রিভান্স অফিসারের কাছে এবার সরাসরি অভিযোগ করতে পারবেন ব্যবহারকারীরা।”

Advertisement

নয়া এই নিয়মে কোন কোন বিষয়ের বিরুদ্ধে অভিযোগ জানাতে পারবেন ইউজাররা? কেন্দ্র জানিয়েছে, ধর্মীয় কনটেন্ট যা হিংসা ছড়াতে পারে, পর্নোগ্রাফি, ভুয়ো খবর, নিয়মভঙ্গ, জাতীয় সার্বভৌম্যের পরিপন্থী বিষয়গুলির বিরুদ্ধে সরব হতে পারবেন ইউজাররা। এই সংক্রান্ত কোনও অভিযোগ থাকলে তা গ্রিভান্স কমিটির সামনে তুলে ধরা যাবে। উল্লেখ্য, হিংসা রুখতে এর আগেও একাধিকবার সতর্ক করা হয়েছে ফেসবুক (Facebook), হোয়াটসঅ্যাপ, টুইটারের মতো জনপ্রিয় সোশ্যাল প্ল্যাটফর্মগুলিকে। এমনকী ভুয়ো খবর ছড়ানোর অভিযোগে বন্ধ করে দেওয়া হয়েছে বহু অ্যাকাউন্টও। পাশাপাশি টুইটার ও ফেসবুককে জানানো হয়েছিল, ভারতে ব্যবসা করতে হলে কেন্দ্রের সমস্ত নিয়ম মেনে চলা বাধ্যতামূলক। আর এবার ইউজারদের সুবিধার্থে তৈরি করা হচ্ছে নয়া প্যানেল।

[আরও পড়ুন: মাদক পাচারে অভিযুক্ত বাঙালি প্রেমিককে ছাড়াতে আদালতে ফরাসি প্রেমিকা, ছুঁড়লেন ‘উড়ন্ত চুম্বন’]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ